প্রতীকী ছবি (Photo Credits: Pixabay)

Cyclone Dana Update: রাজ্যের উপর ফের ঘূর্ণিঝড়ের অশনি সংকেত। ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ডানা। সবে মাত্র মিটেছে দুর্গাপুজো (Durga Puja 2024)। কালীপুজো, ভাইফোঁটার মাঝেই ঘূর্ণিঝড় ডানার ভ্রুকুটি। আগামী সপ্তাহে আছড়ে পড়বে ডানা (Cyclone Dana)। ঘূর্ণিঝড় সম্পর্কে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর।

আন্দামান সাগরে একটি উচ্চ বায়ু ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে। যা নিম্নচাপের আকারে ২৪ থেকে ২৬ অক্টোবরের মধ্যে উপকূল অঞ্চলে আছড়ে পড়তে চলেছে (Cyclone Dana Landfall)। ঘূর্ণিঝড়ের জেরে দক্ষিণ পশ্চিমবঙ্গ থেকে দক্ষিণ ভারতে মুষলধারে বৃষ্টি হতে পারে। ঘূর্ণিঝড় ডানার প্রভাবে ভারত, বাংলাদেশ (Bangladesh) এবং মায়ানমার (Myanmar) ব্যাপক ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

ঘূর্ণিঝড় ডানার আশঙ্কার মাঝে দীপাবলি (Diwali 2024), ভাইফোঁটায় রাজ্যের আবহাওয়া কেমন থাকতে চলছে তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। আন্তজার্তিক আবহাওয়ার মডেলগুলির তথ‌্য অনুযায়ী, ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিবেগে ধেয়ে আসছে ডানা। কাতার ঘূর্ণিঝড়টির নাম দিয়েছে 'ডানা'। ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং বাংলাদেশের উপকূলে প্রভাব ফেলবে ঘূর্ণিঝড়টি। তবে পশ্চিমবঙ্গের উপর ডানার প্রভাব কতটা পড়তে চলেছে তা এখনও নিশ্চিত করে বলতে পারছে না আবহাওয়া অফিস। তবে রাজ্যের উপকূলবর্তী এলাকা এবং গাঙ্গেয় দক্ষিণবঙ্গে ঘূর্ণিঝড় প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

মঙ্গলবার থেকে উপকূলবর্তী এলাকাগুলোতে সতর্কতা জারি করা হয়েছে। উত্তাল হতে পারে সমুদ্র। তাই এই সময়ে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আগামী সপ্তাহে বুধ, বৃহস্পতি এবং শুক্রে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।