Coronavirus Lockdown: আগামীকাল থেকে সপ্তাহে দু দিন লকডাউন শুরু হচ্ছে রাজ্যে, জেনে নিন কী খোলা, কী কী বন্ধ থাকছে
(Photo Credits: PTI/ Representational Image)

কলকাতা, ২২ জুলাই: আগামীকাল থেকে সপ্তাহে দু দিন লকডাউন (Coronavirus Lockdown) শুরু হচ্ছে রাজ্যে। আগামীকাল বৃহস্পতিবার, শনিবার ও আগামী বুধবার রাজ্যে সকাল ৬টা থকে রাত ১০ পর্যন্ত সম্পূর্ণ লকডাউন। জরুরি পরিষবা ছাড়া বন্ধ থাকবে সবকিছু। বন্ধ থাকবে ব্যাঙ্কও। তবে খোলা থাকবে পেট্রল পাম্প।

লকডাউনের দিন সরকারি-বেসরকারি অফিস, বাণিজ্য়িক প্রতিষ্ঠান, সরকারি-বেসরকারি পরিবহন সহ সমস্ত কিছুই বন্ধ থাকবে পুরোপুরি। ছাড় থাকবে , স্বাস্থ্য পরিষেবা, রোগী পরিবহন, ওষুধের দোকান, আদালত, সংশোধনাগার, দমকল বিভাগে।

ছাড় থাকবে উৎপাদন শিল্প ও গৃহশিল্পে। ছাড় থাকবে কৃষিকাজ ও চা বাগানে। আন্তঃরাজ্য পরিবহনেও ছাড় রয়েছে। ছাড় রয়েছে সংবাদমাধ্যমের কাজেও। আরও পড়ুন: Jagdeep Dhankhar: রাজ্যের আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করার আহ্বান রাজ্যপাল জগদীপ ধনখরের

এদিকে, লকডাউনের আগে রাজ্যজুড়ে প্রচার চালাচ্ছে প্রশাসন। কলকাতা সহ জেলায় জেলায় মাইকিং করা হচ্ছে। বিশেষ করে বাজারগুলিতে প্রচারে জোর দেওয়া হয়েছে। কলকাতায় ফুলবাগানের ভিআইপি মার্কেটে প্রচার চালায় পুলিশ। চিৎপুর লকগেট বাজারে লকডাউন নিয়ে প্রচার করা হয়। পাশাপাশি, সাধারণ মানুষের মধ্যে মাস্ক বিলি করেন কলকাতা পুলিশের কর্মীরা।

কলকাতা পৌরনিমের তরফে জানানো হয়েছে, প্রতিদিন সকাল ১১টা পর্যন্ত খোলা থাকবে সবজি-মাছ বাজার সহ সমস্ত দোকান। ওষুধ ও দুধের দোকানে ছাড়। সকাল ১১টার পর বিনা প্রয়োজনে বাইরে বের হলে, বিধিভঙ্গের জন্য আইনি ব্যবস্থা নেওয়া হবে। এদিকে সংক্রমণ রুখতে বর্ধমান শহরে আজ থেকে সাতদিনের লকডাউন চালু হয়েছে। জন্য বন্ধ থাকবে দোকানপাট, বাজার। যান চলাচলও বন্ধ। শুধুমাত্র অত্যাবশ্যকীয় পরিষেবা চালু থাকবে। বর্ধমান শহরের রেল ওভার ব্রিজ,নবাবহাট মোড়, তেলিপুকুর, ডিভিসি মোড়, উল্লাস মোড়ে নজরদারি চালাচ্ছে পুলিশ।