College Classes to Restart from November 2: ইউজিসি-র আর্জিতে মান্যতা দিল রাজ্য, কলেজের ক্লাস শুরু হচ্ছে ২ নভেম্বর
শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Photo Credits: ANI)

ইউজিসি-র (UGC) আর্জিতে মান্যতা দিল রাজ্য। আপাতত ক্লাস হবে অনলাইনে। পঠন পাঠনে খামতি মেটাতে শপথে ৬ দিন ক্লাস হবে। আগামী ২ নভেম্বর থেকে শুরু হচ্ছে কলেজের ক্লাস। স্নাতকোত্তরের ক্ষেত্রে নভেম্বরের শেষ বা ডিসেম্বরে ক্লাস শুরু। উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকের পর এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ট্যুইট করে জানান, ইউজিসি সিদ্ধান্ত নিয়েছে, ১ নভেম্বর থেকে স্নাতক এবং স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্লাস শুরু করতে হবে। ভর্তি প্রক্রিয়া শেষ করতে হবে ৩১ অক্টোবরের মধ্যে। প্রথম সিমেস্টার হবে ৮ মার্চ থেকে ২৬ মার্চ। দ্বিতীয় সিমেস্টার হবে ৯ অগস্ট থেকে ২১ অগস্ট। ৩০ অগস্ট পরবর্তী শিক্ষাবর্ষ শুরু হবে। সেক্ষেত্রে ৯ থেকে ১০ মাস হবে শিক্ষাবর্ষের মেয়াদ। আরও পড়ুন, সিরাম ইন্সটিটিউটের সিইও আদর পুনাওয়ালার টুইটকে হাতিয়ার করে মোদি সরকারকে খোঁচা রাহুল গান্ধীর

সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Partha Chatterjee) বলেন, উনি রমেশ পোখরিয়ালকে টুইট করেন। "আদেশনামা এলে আমরা ইউনিভার্টির সঙ্গে কথা বলব। তারপর মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা করব। কিন্তু সময় কমলে সিলেবাস শেষ হবে কী করে। পিজি-তে ভর্তি তো নভেম্বরে। সমস্যা তো আসবেই," বলে জানান।

নভেম্বরে পুজোর ছুটি। এই পরিস্থিতিতে কীভাবে নভেম্বরের শুরু থেকেই ক্লাস করা সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন ওঠে। কীভাবে এত কম সময়ে সিলেবাস শেষ হবে, তা নিয়েও প্রশ্ন তোলে রাজ্য। তবে ইউজিসির সঙ্গে সহমত পোষন করে রাজ্য। সেই প্রেক্ষিতেই এদিন রাজ্য জানিয়ে দেয়, ১ নভেম্বর থেকেই শুরু হচ্ছে স্নাতকস্তরের ক্লাস। নভম্বরের শেষে বা ডিসেম্বরের প্রথম থেকে শুরু হবে স্নাতকোত্তরের ক্লাস।