Mamata On Centre's Special Package: কেন্দ্রের আর্থিক প্যাকেজ আসলে বিগ জিরো: মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo Credits: PTI)

কলকাতা, ১৩ এপ্রিল: "কেন্দ্রীয় সরকার মানুষকে বিভ্রান্ত করছে। কেন্দ্রের আর্থিক প্যাকেজ (Economic package) নিয়ে ঘোষণা আসলে বিগ জিরো। পুরোটাই অশ্বডিম্ব।" নির্মলা সীতারমনের (Nirmala Sitharaman) আর্থিক প্যাজেকে এভাবেই কটাক্ষ করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee)। আজ কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ আর্থিক প্যাকেজের বিষয় বিস্তারিত জানানোর পরই কেন্দ্রকে তীব্র আক্রমণ মমতা ব্যানার্জি। মুখ্যমন্ত্রী বলেন, "যে ভাবে কেন্দ্রীয় সরকার ঋণ-পিছিয়ে দেওয়ার কথা বলছে, তা আসলে পুরোটাই ভাঁওতা। প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-র আমলে কৃষক-গরিব মানুষদের ঋণ মকুব করা হয়েছিল। কিন্তু, এই সরকার আদলে তেমন কিছুই করল না।" আজকের ঘোষণায় রাজ্যগুলিকে কিছুই দেওয়া হয়নি। বাঁচার অধিকার পুরোপুরো থমকে গেছে। প্রধানমন্ত্রীর সঙ্গে কেন্দ্রীয় অর্থমন্ত্রীর মন্তব্যের কোনও মিল নেই।"

রাজ্যগুলিকে রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে শোষণ করা হচ্ছে বলেও দাবি করন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "আসলে লকডাউনের নামে রাজ্যগুলিকে কেন্দ্রীয় সরকার লকআউট করছে। রাজ্যগুলিকে অর্থনৈতিক ভাবে সর্বনাশ করা হয়েছে। কোনও কাজ করছে না, শুধু দাঙ্গা লাগানোর চেষ্টা করছে। দাঙ্গা আর ফেক নিউজ ওদের হাতিয়ার।" আরও পড়ুন: PF, EPF Contribution Reduced: আগামী ৩ মাস পিএফ, ইপিএফ-এ কর্মচারী ও চাকরিদাতার কন্ট্রিবিউশন ১২% থেকে কমে হচ্ছে ১০%

অন্যদিকে রাজ্যের অর্থমন্ত্রী বলেন, "গতকাল যে ২০ লক্ষ কোটির প্যাকেজ বলা হয়েছিল তার সত্যতা কোথায়? প্রধানমন্ত্রী সারা দেশের সামনে ২০ লাখ কোটি টাকার কথা ঘোষণা করলেন। আসল প্যাকেজ জিডিপির ২ শতাংশ মাত্র। রিজার্ভ ব্যঙ্ক অফ ইন্ডিয়া ৮ লাখ কোটি দিয়েছে। ওই টাকা ২০ লাখ কোটির মধ্যে লুকিয়ে আছে। অর্থমন্ত্রী ১.৭ লাখ কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছিলেন। তাহলে দেখা যাচ্ছে ১০ লাখ কোটি টাকার প্যাকেজ। ২০ লাখ কোটির মধ্যে ১০ লাখ কোটি টাকার ঘোষণা আগেই হয়েছে। এই ১০ লাখ কোটির মধ্যেও সরকার ঋণ নিতে পারবে ৪.২ কোটি টাকা এটা কার্যত বিভ্রান্তিকর।"