Post-Poll Violence In Bengal: বাংলায় ভোট-পরবর্তী হিংসার তদন্তে ৯টি মামলা রুজু সিবিআই-র
সিবিআই( (Photo Credits: PTI)

কলকাতা, ২৬ অগাস্ট: পশ্চিমবঙ্গে ভোট-পরবর্তী হিংসার (Post-Poll Violence) ঘটনার তদন্তে নেমে এখনও পর্যন্ত ৯টি মামলা রুজু করেছে সিবিআই (CBI)। তদন্তকারী সংস্থার চারটি বিশেষ ইউনিট রাজ্যজুড়ে হিংসার ঘটনার তদন্তে নেমেছে। সূত্রের খবর, আগামী কয়েকদিনের মধ্যে আরও কয়েকটি মামলা রুজু করতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

বাংলায় ভোট পরবর্তী হিংসার ঘটনায় হত্যা, ধর্ষণ এবং ধর্ষণের চেষ্টার অভিযোগের ক্ষেত্রে সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। এছাড়া, অন্যান্য অপরাধের তদন্তের জন্য সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতির তত্ত্বাবধানে একটি বিশেষ তদন্তকারী দল গঠন করতে বলেছিল। আরও পড়ুন: Bratya Basu: "ওরা শিক্ষক-শিক্ষিকা নন, বিজেপি ক্যাডার", আন্দোলনরত শিক্ষকদের আত্মহত্যার হুমকিতে কটাক্ষ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর

ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নেতৃত্বে পাঁচ বিচারপতির একটি বেঞ্চ আরও নির্দেশ দিয়েছিল যে জাতীয় মানবাধিকার কমিশন, রাজ্য সরকার এবং অন্য যে কোনও কমিশন বা কমিটির কাছে আসা খুন ও মহিলাদের বিরুদ্ধে অপরাধের সমস্ত রেকর্ড সিবিআইয়ের কাছে হস্তান্তর করার জন্য। তবে নির্বাচন পরবর্তী হিংসার সঙ্গে সম্পর্কিত নয় এমন সব মামলা স্থানীয় পুলিশের কাছে হস্তান্তর করতে হবে।