Calcutta University Ranked Ist In India: সামগ্রিক বৃদ্ধি-উন্নয়নের নিরিখে দেশের মধ্যে শীর্ষে কলকাতা বিশ্ববিদ্যালয়, শুভেচ্ছা জানালেন মুখ্যমন্ত্রী
Calcutta University. Photo: Wikipedia

কলকাতা, ২৮ এপ্রিল: কলকাতা বিশ্ববিদ্যালয়ের (Calcutta University) মুকুটে নতুন পালক। টাইমস হায়ার এডুকেশন ইমপ্যাক্ট র‍্যাঙ্কিং ২০২২ (Times Higher Education Impact Ranking 2022) অনুযায়ী সামগ্রিক বৃদ্ধি এবং উন্নয়নের নিরিখে কলকাতা বিশ্ববিদ্যালয় সমস্ত কেন্দ্রীয় এবং রাজ্য সহায়তাপ্রাপ্ত বিশ্ববিদ্যালয় এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে ভারতে প্রথম স্থান (Ranked Ist In India) অর্জন করেছে। সারা বিশ্বের শিক্ষা প্রতিষ্ঠানগুলির তালিকায় কলকাতা বিশ্ববিদ্যালয় প্রথম তিনশোর মধ্যে রয়েছে। এছাড়াও, 'ডিসেন্ট ওয়ার্ক অ্যান্ড ইকোনমিক গ্রোথ' নামে একটি সাব-ক্যাটাগরিতে ১৪-তম স্থানে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়। গত বছর ১৮-তম স্থানে ছিল এই শিক্ষা প্রতিষ্ঠানটি।

এর আগে ন্যাশনাল ইন্সটিটউশনাল র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক-তেও ভাল ফল করেছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। ২০২১ সালে দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে চতুর্থ স্থান পেয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়। প্রথম স্থান পায় ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ সায়েন্স বেঙ্গালুরু। দ্বিতীয় স্থান পায় দিল্লির জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থান পেয়েছিল উত্তরপ্রদেশের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাফল্যে উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, অধ্যাপক, গবেষক ও শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়েছেন।