Anubrata Mondal: জেলে বসে মহিষাসুরমর্দ্দিনী শুনে কলের জলে পিতৃপুরুষের তর্পণ, অনুব্রতর অন্য মহালয়া
Anubrata Mandal (Photo Credit: File Photo)

আসানসোল, ২৬ সেপ্টেম্বর:  দেখতে দেখতে পুজো চলে এল, তবে অনুব্রত মণ্ডল (Anubrata Mondal)  শুধু নিজের জায়গায় ফিরলেন না। মহালয়ার ভোরে আসানসোল সংশোধনাগার থেকেই রেডিয়োতে শুনলেন মহিষাসুরমর্দ্দিনী। প্রতিবছরই এই দিনটিতে বন্দিদের জন্য রেডিয়োতে মহিষাসুরমর্দ্দিনী শোনানোর বন্দোবস্ত করে জেল কর্তৃপক্ষ। এবারও তার ব্যাতিক্রম হল না। নতুন বন্দিদের সঙ্গে বসে এদিন মহিষাসুরমর্দ্দিনী শোনেন গরুপাচার মামলার বিচারাধীন বন্দি অনুব্রত মণ্ডল। আরও পড়ুন -Durga Puja 2022: শিল্পী সনাতন দিন্দার হাতে বকুল বাগান সার্বজনীনের মাতৃ প্রতিমার চক্ষুদান (দেখুন ভিডিও)

এমনিতে সকাল ৯টাতেই তাঁর ঘুম ভাঙে। তবে মহালয়ার ভোরে উঠলেন আগে। শুনলেন মহিষাসুরমর্দ্দিনী। তারপর ফের শুয়ে পড়লেন। এদিন সংশোধনাগারে রীতিমতো ভোজের আয়োজন থাকলেও সেসব থেকে দূরেই রইলেন অনুব্রত মণ্ডল। খেলেন নিরামিষ খাবারদাবার। তাঁর মেনুতে ছিল লাউ পটল আলুর তরকারি। কলের জলেই পিতৃপুরুষের উদ্দেশে তাঁকে তর্পণ করতেও দেখা গেছে।

এদিকে পুজোর কয়েকদিন বন্দিদের জন্য জমিয়ে ভূরিভোজের আয়োজন করা হয়েছে।  অনুব্রতবাবুর আবদার মেনে সেই তালিকায় থাকবে পুকুরের মাছ ও দেশি মুরগির ঝোল, এছাড়া খিচুড়ি, পায়েস, দইও বাদ যাচ্ছে না।