Amit Mitra: আর মন্ত্রী থাকবেন না অমিত মিত্র! তাঁর জায়গায় রাজ্যের কোষাগার সামলাতে পারেন কে
অমিত মিত্র (Photo Credit: Twitter)

কলকাতা, ১১ জুলাই: বিধানসভা ভোটে (West Bengal Assembly Election 2021) যখন তিনি প্রার্থী হননি, তখন মনে করা হয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায় তৃতীয়বারের জন্য রাজ্যে সরকার গড়লে তাতে মন্ত্রিসভায় থাকবেন না অর্থমন্ত্রী অমিত মিত্র (Amit Mitra)। কিন্তু ভোটে না দাঁড়ালেও তৃতীয়বার রাজ্যের সিংহাসনে বসে মন্ত্রিসভায় অমিত মিত্রকে নেন দিদি। ফের তাঁকে অর্থমন্ত্রকই দেওয়া হয়। কিন্তু ভোট না দাঁড়ানোয় অমিত মিত্রকে ৬ মাসের মধ্যে মমতার মতই কোনও কেন্দ্র থেকে উপনির্বাচনে জিতে আসতে হত। তবে সেটার হয়তো প্রয়োজন হবে না। আরও পড়ুন: অভিনেত্রী প্রত্যুষা পালকে সোশ্যাল মিডিয়ায় বারবার 'ধর্ষণের হুমকি', নিলেন কড়া পদক্ষেপ

সংবাদমাধ্যম জুড়ে জোর জল্পনা, শারীরিক ও বয়সজনিত সমস্যার অমিত মিত্র আবার ভোটে দাঁড়িয়ে ফের মন্ত্রী হওয়ার পথে হাঁটবেন না অমিত মিত্র। এমনকী তিনি শারীরিক সমস্যার কারণে মন্ত্রী থাকতে চান না সে কথা মমতাকে জানিয়ে দিয়েছেন বলেও জানা গিয়েছে। মন্ত্রিত্ব থেকে অবসর নিয়ে, বিদেশে তাঁর মেয়ের কাছে থাকার পরিকল্পনা রয়েছে অমিতবাবুর। এমনই সূত্রের খবর।

অমিত মিত্র নিয়ে চলা জল্পনার মাঝে সবচেয়ে বড় প্রশ্ন, অর্থমন্ত্রকের অত গুরুত্বপূর্ণ মন্ত্রকে কাকে আনা হতে পারে। নবান্ন সূত্রের খবর, এখনও এই ব্যাপারে কোনও সিদ্ধান্তই নেননি মমতা। তবে খুব সম্ভবত অর্থ দফতর নিজের হাতেই রাখতে পারেন দিদি। যদিও উপনির্বাচন নিয়ে এখনও জটিলতা চলায় সব কিছুই অনিশ্চিত আছে। তবে অমিত মিত্র মন্ত্রী না থাকলেও, তাঁকে উপদেষ্টা হিসেবে কাজ করতে বলা হবে মনে করা হচ্ছে। বামফ্রন্টকে হারিয়ে ২০১১ সালে প্রথমবার রাজ্যের ক্ষমতা আসা থেকেই মমতার মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ সদস্য অমিত মিত্র। খড়দহ আসন থেকে বাম আমলের অর্থমন্ত্রী অসীম দাশগুপ্তকে হারিয়ে তাঁর দিদির মন্ত্রিসভায় প্রবেশ ঘটে।