WhatsApp New Feature: স্ক্রিনশটে তালা ঝোলাল WhatsApp, কেন জানেন?
Representational Image (Photo Credit: Pixabay)

"ভিউ ওয়ান্স" ফিচারের ছবি বা ভিডিওর স্ক্রিনশট আর নেওয়া যাবে না। জানিয়ে দিল হোয়াটসঅ্যাপ (WhatsApp)। আজকাল ব্যবহৃত অনেক মোবাইল অ্যাপেই নিজস্ব ব্যাক্তিগত তথ্য দিতে হয়, কিন্তু কিছু তথ্য ব্যাক্তিগত থাকা উচিত। হোয়াটসঅ্যাপে আগেই "View once" ফিচার আনা হয়েছিল।

এই ফিচারের মাধ্যমে কোনও ব্যক্তিগত ছবি বা ভিডিও সেই মেসেজের গ্রাহক একবারই দেখতে পাবেন। কিন্তু তবু কোনওভাবে সেই ছবি বা ভিডিওর স্ক্রিনশট বা স্ক্রিনরেকর্ড করা যায়। সেকারণেই এটিকে আরও নিরাপদ করার জন্যই হোয়াটসঅ্যাপ জানিয়েছে যে এই নতুন নিয়মে আর নেওয়া যাবেনা "ভিউ ওয়ান্স" ফিচারের ছবি বা ভিডিওর স্ক্রিনশট। আরও পড়ুন-Coronavirus Cases In India: ১৬ হাজারের ঊর্দ্ধে দৈনিক সংক্রমণ, কমল অ্যাক্টিভ কেস

একটি ব্লগে হোয়াটসঅ্যাপ, জানিয়েছে এই নতুন ফিচারটি নিয়ে পরীক্ষা চলছে। "ভিউ ওয়ান্স" ফিচারটি ইতিমধ্যেই খুব জনপ্রিয় হয়েছে এবং তারই নিরাপত্তা আরও বাড়াতে এই নতুন ফিচার আনছে হোয়াটসঅ্যাপ সংস্থা।

তবে স্ক্রিনশট ব্লকিং ছাড়াও আরও দুটি পরিবর্তন আসতে চলেছে হোয়াটসঅ্যাপে। এক, যেকোনো গ্রুপ থেকেই বেরিয়ে গেলে গ্রুপের অন্য সদস্যদের কাছে কোনো নোটিফিকেশন যাবে না । দ্বিতীয় হলো ব্যবহারকারী নিজে নির্বাচন করতে পারবেন তাঁকে কে অনলাইন দেখতে পাবেন বা পাবেন না। এই দুটি নতুন ফিচারই অগাস্টেই আনা হবে।

তবে এই স্ক্রিনশট ব্লকিং পদ্ধতিটি নতুন নয়। স্ন্যাপচ্যাটেও এই ফিচারটি আছে। এখানেও কোনও স্পর্শকাতর মেসেজের স্ক্রিনশট নেওয়া যায় না এবং নিতে গেলে অন্যজনের কাছে সেই বার্তা পৌঁছে যাবে।

টেলিগ্রাম নামের আরেকটি অ্যাপেও সিক্রেট মেসেজের অপশন আছে। সেই মেসেজগুলি ডিলিট করে দিলে কাউকে পাঠানো যায়না। এমনকি গ্রাহক সেই মেসেজটি কতক্ষণ দেখবেন সেটিও ঠিক করা যায় এই অ্যাপে।