Google Pay Introduces UPI LITE: এক ক্লিকেই হবে অর্থের লেনদেন! ভারতে 'ইউপিআই লাইট' আনল গুগল পে
Photo Credits: Wikimedia commons

নয়াদিল্লি: করোনার পর থেকে ভারতে দ্রুত বেড়েছে অনলাইনে অর্থ লেনদেন। বিভিন্ন অ্যাপের মাধ্যমে প্রতিদিন কোটি কোটি টাকার লেনদেন করছেন অনেক মানুষ। প্রচুর ছোট-খাট থেকে বড় জিনিস কেনাকাটার সময়ও হচ্ছে ব্যবহার। দেশজুড়ে এই আর্থিক লেনদেন আরও দ্রুত করার জন্য বৃহস্পতিবার তাদের প্ল্যাটফর্মে অত্যাধুনিক ইউপিআই লাইট (UPI LITE) চালু করল গুগল পে (Google Pay)।

নয়া এই সিস্টেমের ফলে ব্যবহারকারীরা আরও দ্রুত অন্যকে টাকা পাঠাতে পারবেন। সবথেকে বড় বিষয়, এর জন্য ইউপিআই পিন (UPI PIN) মারতে হবে না, শুধুমাত্র এক ক্লিকেই যাকে পাঠাতে চাইছেন তাঁর কাছে পৌঁছে যাবে টাকা।

গুগল পে সংস্থার তরফে একটি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই লাইট অ্যাকাউন্টটি ব্যবহারকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্ক করা থাকলেও ব্যাঙ্কের কোর ব্যাঙ্কিং সিস্টেমের উপর কোনও প্রভাব ফেলবে না। তবে এখন প্রতিদিন ইউপিআই লাইট অ্যাকাউন্টে ২ হাজার টাকা পর্যন্ত দুবার ঢোকানো যাবে এবং ব্যবহারকারীরা এক ক্লিকে ২০০ টাকা পর্যন্ত পাঠাতে পারবে। গুগল পে অ্যাপ ব্যবহারকারীদের তাঁদের প্রোফাইল পেজে গিয়ে ইউপিআই লাইট ট্যাপ করে সেটা অ্যাক্টিভেট করতে পারবে। আরও পড়ুন:  xAI: ChatGPT-র বিকল্প তৈরি করতে নয়া সংস্থা বানালেন ইলন মাস্ক