Tesla Fined for False Advertising: বৈদ্যুতিক গাড়ির বিজ্ঞাপনে ভুল তথ্য ! ২.২ মিলিয়ন ডলার জরিমানা হল ইলন মাস্কের 'টেসলা'র
Tesla Logo Photo Credit: Wikimedia Common

 দক্ষিণ কোরিয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা  এলন মাস্ক পরিচালিত টেসলাকে বিজ্ঞাপনের মাধ্যমে বৈদ্যুতিক গাড়ির পরিসর সম্পর্কে গ্রাহকদের বিভ্রান্ত করার জন্য ২.২ মিলিয়ন ডলার জরিমানা ধার্য করল। কোরিয়া ফেয়ার ট্রেড কমিশনের (Korea Fair Trade Commission) কাছে অভিযোগ ছিল ঠান্ডা আবহাওয়ায় গাড়ির রেঞ্জ ড্রপের সমস্যা দেখা দিয়েছিল। তারই ভিত্তিতে এই জরিমানা। জরিমানার খবর আসতেই বৈদ্যুতিক-কার নির্মাতা টেসলা এই মুহুর্তে দক্ষিণ কোরিয়ায় তাদের ওয়েবসাইটে একটি বৈশিষ্ট্য  যোগ করে দিয়েছে, যেখানে বলা হয়েছে যে 'মডেল অনুসারে পারফরম্যান্স এবং মাইলেজ পরিবর্তিত হতে পারে।'

টেসলার তরফ থেকে জানানো হয় , "আবহাওয়া পরিস্থিতি এবং রাস্তার অবস্থার মতো বাহ্যিক কারণগুলির উপর নির্ভর করে দাবি করা গতি পরিবর্তিত হতে পারে।" গত বছর, কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন (KFTC) একটি অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত শুরু করেছে যে টেসলা তার বৈদ্যুতিক যানবাহনের পরিসরে বিজ্ঞাপন আইন লঙ্ঘন করেছে। তাই তারা  ঘোষণা করেছে যে টেসলাকে 2.85 বিলিয়ন ওয়ান ($2.2 মিলিয়ন) জরিমানা দিতে হবে কারণ তারা বিজ্ঞাপনে প্রকাশ করেনি যে এর 'ঠান্ডা আবহাওয়ায় এর পরিসর উল্লেখযোগ্যভাবে হ্রাস হয়ে যেতে পারে।

এদিকে, টেসলা ২০২২ সালের জন্য উৎপাদন ও বিতরণে ৫০ শতাংশ বৃদ্ধির লক্ষ্য মিস করেছে কারণ গত বছর মাস্কের টুইটার অধিগ্রহণের সময় এর থেকেও স্টক প্রায় ৬৫ শতাংশ কমে গেছে। ৫০ শতাংশ বৃদ্ধির নির্দেশিকা পূরণের জন্য অটোমেকারকে তার চতুর্থ ত্রৈমাসিকে ৪৯৫৭৬০ টি গাড়ি বিক্রি করতে হয়েছিল।

চতুর্থ ত্রৈমাসিকে, টেসলা ৪৩৯০০০ টিরও বেশি যানবাহন উত্পাদন করেছে এবং ৪০৫০০০ টিরও বেশি যানবাহন সরবরাহ করেছে। ২০২২ সালে, যানবাহন সরবরাহ ৪০ শতাংশ (বছর-ওভার-বছর) বেড়ে  ১.৩১ মিলিয়নে উন্নীত হয়েছে, যেখানে উত্পাদন ৪৭ শতাংশ (বছর-ওভার-বছর) বেড়ে১.৩৭ মিলিয়ন হয়েছে। বিনিয়োগকারীরা আশঙ্কা করছেন যে চীনের কোভিড পরিস্থিতি এবং সরবরাহ চেইন চ্যালেঞ্জ টেসলার বিক্রয়কে আরও প্রভাবিত করবে।