Security Warning To Google Chrome User:গুগল ক্রোম ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করল ভারত সরকার, জানুন বিস্তারিত
গুগল ক্রোম (Photo Credits: Pixabay)

আপনি কি গুগল ক্রোম (Google Chrome) ব্যবহার করেন। তাহলে আপনার মত সমস্ত ক্রোম ব্যবহারকারীদের জন্য উচ্চ-ঝুঁকির সতর্কতা জারি করেছে ভারত সরকার (Indian Government) । এই বিষয়ে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন সাইবার বিশেষজ্ঞরা।

সম্প্রতি, ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) ক্রোম ব্যবহারকারীদের জন্য গুগল ক্রোম (Google Chrome) ব্রাউজার সংক্রান্ত সতর্কতা জারি করছে। উপযুক্ত পর্যবেক্ষণের পর সরকারের সাইবার সিকিউরিটি এজেন্সি দ্বারা অসংখ্য দুর্বলতা চিহ্নিত করা হয়েছে, যা হিসাবে করে তারা "উচ্চ তীব্রতা" সম্পন্ন ঝুঁকির রেটিং দিয়েছে। এবং বিশেষত সতর্কতাটি গুগল ক্রোমের ডেস্কটপ সংস্করণে পাওয়া অনেক দুর্বলতার কথা জানিয়েছে।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম(Computer Emergency Response Team-India )এর মতে, হ্যাকাররা ব্যক্তিগত ডেটা অ্যাক্সেস করতে এবং লক্ষ্যযুক্ত মেশিনে নির্বিচারে কোড চালানোর জন্য এই সমস্ত দুর্বলতাগুলি ব্যবহার করতে পারে।ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি (MeitY) মন্ত্রকের অধীনে সাইবার নিরাপত্তা সংস্থার মতে, দুর্বলতাগুলি লিনাক্স এবং ম্যাকের জন্য 122.0.6261.57 এর আগে এবং Windows এর জন্য 122.0.6261.57/58 এর আগে Google Chrome সংস্করণে পাওয়া যাচ্ছে।

এছাড়াও ক্রোমে (Google Chrome)এর এই দুর্বলতাগুলি নিম্নলিখিত কারণগুলির জন্য দায়ী করা যেতে পারে: সাইট আইসোলেশনে অনুপযুক্ত বাস্তবায়ন, বিষয়বস্তু সুরক্ষা নীতি, নেভিগেশন, এবং ডাউনলোডে অপর্যাপ্ত নীতি প্রয়োগ; ব্লিঙ্কে সীমার বাইরে মেমরি অ্যাক্সেস, মোজোতে বিনামূল্যের সময়সীমা পেরিয়ে যাওয়ার পরে ব্যবহার ইত্যাদি।