PUBG Mobile: বিচ্ছেদ চিনের সঙ্গে, দেশীয় সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে ভারতে ফিরছে পাবজি?
PUBG | Image used for representational purpose only | (Photo Credits: Flickr)

নয়াদিল্লি, ৯ সেপ্টেম্বর: পাবজি (PUBG)। ১১৮টি চিনা মোবাইস অ্যাপ নিষিদ্ধ করে কেন্দ্র গত সপ্তাহেই। এরপর সোশ্যাল মিডিয়ায় পাবজি লাভাররা হইহই ফেলে দেয়! পাবজি গেমের ডেভেলপার সংস্থা দক্ষিণ কোরিয়ার পাবজি কর্পোরেশন (PUBG CORP)। কিন্তু ভারতে এই অ্যাপটি নিয়ন্ত্রণের কলকাঠি ছিল টেনসেন্ট গেমস (China-based Tencent Games) নামের একটি চিনা সংস্থার অধীনে। তবে ভারতের বাজারে চিনার সঙ্গে সমস্ত সম্পর্ক ছেদ করে দেশীয় সংস্থার সঙ্গে জোটবদ্ধ হয়ে কাজ করার বিষয়ে উৎসাহ দেখাল পাবজি কর্পোরেশন। গেমটির ডিস্ট্রিবিউশনের জন্য দেশীয় গেমিং ফার্মের সঙ্গে জোটবদ্ধ হওয়ার পরিকল্পনা চলছে।

সূত্রের খবর, পাবজি গ্রুপ কিংবা পাবজি মোবাইল ইন্ডিয়া এখনও পর্যন্ত ভারতীয় সংস্থার সঙ্গে জোটবদ্ধ হওয়ার বিষয়টি নিয়ে আলোকপাত করেনি, তবে কানাঘুঁষো এই খবরটাই শোনা যাচ্ছে। তবে, চিনা সংস্থা টেনসেন্ট গেমসের সঙ্গে সমস্ত সম্পর্ক ইতিমধ্যেই ছিন্ন করেছে কোরীয় সংস্থাটি। ৮ সেপ্টেম্বর সংস্থার তরফে একটি বিবৃতি পেশ করে জানানো হয়, খেলোয়াড়দের ব্যক্তিগত তথ্যের সুরক্ষার কথা মাথায় রেখে সরকারের চিন্তাভাবনাকে সম্মান জানাচ্ছে পাবজি কর্পোরেশন। ভারত সরকারের সিদ্ধান্তের সঙ্গে সহমত হয়ে দেশে ফেরার তোড়জোড় শুরু করেছে এই গেমিং সংস্থা। পাশাপাশি বিবৃতিতে চিনের সঙ্গে বিচ্ছেদের বিষয়টিও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে পাবজি কর্পোরেশন। এই মুহূর্তে পাবজির সমস্ত স্বত্ব দক্ষিণ কোরীয় সংস্থা পাবজি কর্পোরেশনের হাতে বলেই দাবি করা হয়েছে ওই বিবৃতিতে।

তবে, পাবজি কর্পোরেশনের কাছে ৭০টি জিজ্ঞাসা নিয়ে একটি বার্তা পাঠিয়েছে কেন্দ্রীয় সংস্থা। এরমধ্যেই একটি বিষয় হল চিনের সঙ্গে গাঁটছড়া। এছাড়াও আরও একাধিক ইস্যু রয়েছে, যার উপর ভিত্তি করে দেশে পাবজির উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়। দেশে পাবজি ব্যবহারকারীর সংখ্যা ছিল কমবেশী ৩৩ মিলিয়ন। তবে সীমান্তে লাল ফৌজের আগ্রাসনের প্রভাবেই চিনের সঙ্গে সম্পর্কিত একের পর এক অ্যাপ বাতিল করছে মোদি সরকার।