মাসিক অ্যাপ ব্যবহার করে ফাঁস হয়ে যেতে পারে আপনার গোপনীয় তথ্য
প্রতীকী ছবি (Photo credits: Pexels)

ক্যালিফোর্নিয়া, ১০ সেপ্টেম্বর: Period Tracking Apps Are Sharing Personal Information Data: ফাঁস হয়ে যাচ্ছে না তো আপনার গোপনীয় তথ্য? যা কিনা আপনি কোনো অ্যাপসে আপনার শরীর স্বাস্থ্যের যাবতীয় বিবরণ সংরক্ষণ করে রেখেছিলেন। এরকমটা হতেই পারে। সম্প্রতি ক্যালিফোর্নিয়ায় (California) মাসাবলে (Mashable) বলে এক রিপোর্ট থেকে জানা গিয়েছে, এরকম কিছু পিরিয়ড ট্র্যাকিং অ্যাপস (Period Tracking App) রয়েছে যারা ফেসবুকে ইউজারদের যৌন বিবরণ থেকে মেয়েদের মাসিকসংক্রান্ত তথ্য বিজ্ঞাপন সংস্থার কাছে বিক্রি করছে।

প্রাইভেসি ইন্টারন্যাশনলের (Privacy International) প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, পাঁচটি পিরিয়ডস ট্র্যাকিং অ্যাপস রয়েছে যারা নিজেদের তথ্য সুরক্ষিত রাখে। তারা নিজেদের তথ্য কোনোভাবেই ফেসবুকের সঙ্গে শেয়ার করছে না। কিন্তু এছাড়াও আরো অনেক পিরিয়ডস ট্র্যাকিং অ্যাপস রয়েছে যারা ফেসবুক সফটওয়্যার ডেভেলপার কিট (এসডিকে) এর সঙ্গে নিজের ইউজারদের ব্যক্তিগত তথ্য বেমালুম দিয়ে দিচ্ছে কেন তৃতীয় কোম্পানিকে অথবা কোনো বিজ্ঞাপন কোম্পানিকে। আরও পড়ুন, Realme: 5G-র বাজার ধরতে রিয়েলমি -র ফোনে থাকছে এসব

এগুলি বিক্রি করার ফলে সেই অ্যাপস ব্যবহারকারীরা ফেসবুকে কিছু বিজ্ঞাপন পাচ্ছেন, সেখানে থাকে যৌনপ্রসঙ্গ (Sexlife), প্রসূতিসংক্রান্ত (Pregnancy) ইত্যাদি নানারকম বিষয় দিয়ে ব্যবহারকারীদের আকৃষ্ট করার চেষ্টা করে। তাই এইসমস্ত সাইট ব্যবহারের আগে পরোক্ষ করে নেওয়া উচিত তাঁরা কোনো ফাঁদে পড়ছেন না তো? অথবা তাঁর গুরুত্বপূর্ণ গোপনীয় তথ্য বাইরের কেউ জেনে যাচ্ছে না তো ? এই নিয়ে আগে থেকে যথেষ্ট সতর্ক থাকা উচিত।