Online Shopping: অনলাইন শপিংয়ে প্রতারণা এড়ান, আসল-নকল পণ্যের ফারাক চিনুন
প্রতিকি ছবি (Photo Credits: Pixabay)

ইন্টারনেট রমরমার যুগে দাঁড়িয়ে আট থেকে আশি সকলের হাতই এখন মুঠোফোনে বন্দি। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে অনলাইন কেনাকাটার হিড়িক। দোকানে গিয়ে কেনাকাটা করার থেকে ঘরে বসে ফোনের মধ্যে থেকেই অর্ডার হয়ে যাচ্ছে পছন্দসই জামাকাপড়, জুতো থেকে শুরু করে সাজ সামগ্রী, মুদির দোকান, মাছ, মাংস সমস্ত কিছুই। বাড়ির দোরগোড়ায় পৌঁছে যাচ্ছে অর্ডার। তবে অনলাইন কেনাকাটায় বেড়েছে প্রতারণার প্রবণতা।

গত ৪ অগাস্ট থেকে ই-কমার্স ফ্লিপকার্ট (Flipkart) এবং অ্যামাজনে (Amazon) শুরু হয়েছে মহা সেল। ফ্লিপকার্টে চলছে বিগ সেভিং ডে এবং অ্যামাজনে চলছে গ্রেট ফ্রিডম ফেস্টিভ্যাল। অনলাইন সংস্থাগুলো তাঁদের গ্রাহকদের আকর্ষণ করার জন্যে বিভিন্ন সময়ে নানা ধরনের সেল দিয়ে থাকে। সমস্ত রকম পণ্যের উপরেই থাকে আকর্ষণীর ছাড়। কিন্তু সেলের টোপ দিয়ে সংস্থাগুলোর প্রতারণায় পা দেবেন না। অনলাইন কেনাকাটার চক্করে প্রতারণার শিকার হতে পারেন আপনিও। তাই সাবধান হন আজই।

অনলাইন কেনাকাটায় প্রতারণা এড়াতে নিচের বিষয়গুলো খেয়াল রাখুন...

তাড়াহুড়ো নয়ঃ

বড় ই-কমার্স সংস্থা গুলো যখন মহা সেল দেয় তখন ক্রেতারা ঝাঁপিয়ে পড়ে তাড়াহুড়ো করে কেনাকাটা শুরু করেন। আর সেই তড়িঘড়ির চক্করে নির্দিষ্ট পণ্যটি আসল নাকি নকল তা যাচাই করার কথা খেয়াল থাকে না। তাই তাড়াহুড়ো একদম নয়।

রেভিউ দেখে অর্ডার করুনঃ

অনলাইন কেনাকাটা করার সময় প্রথম যে বিষয়টি মাথায় রাখবেন তা হল, নির্দিষ্ট পণ্যের রিভিউ। পণ্যটির রেটিং কেমন। অন্যান্য ক্রেতারা সেই পণ্য সম্পর্কে কী অভিমত জানিয়েছেন, তা দেখে তবেই নিজে কিনুন।

ক্যাশ অন ডেলিভারিতে অর্ডার করুনঃ

এই ধরণের সেলের ক্ষেত্রে ক্যাশ অন ডেলিভারিতে অর্ডার করার পরামর্শই দেওয়া হয়। এতে আপনার প্রতারিত হওয়ার ঝুঁকি অনেকটাই কম। এছাড়া প্রাইস ট্র্যাকারের সাহায্যে কোম্পানি দামের নামে গ্রাহকের সঙ্গে প্রতারণা করছে কিনা তা পরীক্ষা করে দেখুন।

প্রাইস ট্র্যাকারের সাথে প্রতারণা এড়ানঃ

প্রাইস ট্র্যাকার ব্যবহার করতে প্রথমে গুগল সার্চে গিয়ে টাইপ করুন 'buyhatke extension'। গুগল এক্সটেনশনের একটি লিঙ্ক পাবেন, যেটিতে ডাবল ক্লিক করলে একটি নতুন পেজ খুলবে। Buyhatke নামে একটি এক্সটেনশন আসবে। মূল্য ট্র্যাকার এবং মূল্যের ইতিহাস এতে প্রদর্শিত হবে। Chrome এ যোগ করে এটিকে আপনার ব্রাউজারে পিন করুন। তারপরে আপনি যখন ফ্লিপকার্ট বা অ্যামাজনে কোনও পণ্য খুঁজবেন, তখন এটি আপনাকে সেই পণ্যের মূল্যের সম্পূর্ণ ইতিহাস দেখাবে। যার সাহায্যে আপনি নিজেকে প্রতারিত হওয়া থেকে বাঁচাতে পারেন।