Microsoft launched AI Odyssey: ভারতে ১০০০০০ ডেভেলপারকে বিনামূল্যে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার শেখাবে মাইক্রোসফ্ট
Microsoft has launched AI Odyssey (Photo Credit: X)

Latest AI Technologies and Tools: বিশ্বে যুগান্তকারী পরিবর্তন নিয়ে এসেছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence)। যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে বহু তথ্য-প্রযুক্তি কোম্পানি ইতিমধ্যে তাদের কর্মচারীদের এআই প্রযুক্তি ব্যবহারের কাজ শুরু করে দিয়েছে। মার্কিন টেক জায়ান্ট মাইক্রোসফট (Microsoft) বছর খানেক হলো কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) সর্বসাধারণের জন্য উপলব্ধ করেছে। ওপেন এআই'য়ের সঙ্গে গাঁটছড়া বেঁধে দুনিয়াকে উপহার দিয়েছে কোপাইলট, তাও বিনামূল্যে। দুনিয়া জুড়ে চাকরির বাজারে এখন কৃত্রিম বুদ্ধিমত্তার রেশারেশি। সেই কথা মাথায় রেখেই বিল গেটসের সংস্থার বিশেষ উদ্যোগ এআই ওডিসি (AI Odyssey)। বিশেষ করে  এআই প্রযুক্তি ব্যবহার করে গুরুত্বপূর্ণ প্রকল্পগুলিতে কাজ করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনের সাহায্যে এই এআই ওডিসি ডিজাইন করা হয়েছে।

সংস্থাটি দাবি করেছে, তাদের লক্ষ্য হলো ভারতে ১০০০০০ ডেভেলপারদের লেটেস্ট এআই টেকনলজি অ্যান্ড টুলসপ্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া। লক্ষ্য লেটেস্ট এআই টেকনলজি ও টুলস-এর বিষয়ে ডেভেলপারদের দক্ষ করে তোলা। একমাস ধরে ভারতীয় ১ লক্ষ ডেভএলপারকে ট্রেনিং দেওয়া হবে।  আরও পড়ুন: OPPO India:গ্লোবাল স্মার্টফোন ব্র্যান্ড ওপ্পো ইন্ডিয়ার চিফ মার্কেটিং অফিসার পদ থেকে পদত্যাগ দময়ন্ত সিং খানোরিয়া্র (দেখুন পোস্ট)

উল্লেখ্য, এটি ভারতের সমস্ত এআই উত্সাহীদের জন্য উন্মুক্ত, তাঁদের অভিজ্ঞতার স্তর যাই হোক না কেন তাঁরা যোগদান করতে পারবেন, এর জন্য ডেভেলপারদের aka.ms/AIOdyssey-এ রেজিস্টার করতে হবে।