Jupiter-Saturn To Come Close: বিরল মহাজাগতিক দৃশ্য, ৩৯৭ বছর পর কাছাকাছি আসছে বৃহস্পতি-শনি
প্রতীকী ছবি (Photo: Pixabay)

কলকাতা, ৬ ডিসেম্বর: একটি বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে পৃথিবীবাসী। ৩৯৭ বছর পর কাছাকাছি আসতে চলেছে বৃহস্পতি (Jupiter) ও শনি (Saturn)। আগামী ২১ ডিসেম্বর একে অপরের খুব কাছাকাছি দেখা যাবে এই দুটি গ্রহকে। এতটাই কাছাকাছি আসবে তাতে দুটি গ্রহকে একটি উজ্জ্বল নক্ষত্রের মতো দেখতে লাগবে। ১৬২৩ সাল থেকে দুটি গ্রহ কখনও এতটা নিকটে আসেনি।

কলকাতারএমপি বিড়লা প্ল্যানেটারিয়াম (MP Birla Planetarium) ডিরেক্টর দেবী প্রসাদ দুয়ারী (Debi Prasad Duari) এই ঘটনাকে "এক বিরাট সংমিশ্রণ" বলেছেন। তিনি বলেন, "পৃথিবী থেকে দৃশ্যত যদি দুটি আকাশের বস্তু যদি একে অপরের নিকটে উপস্থিত হয়, তবে এটিকে একত্রিতকরণ বলা হয় এবং শনি ও বৃহস্পতির এই জাতীয় সংমিশ্রণকে অনেক সময় এক বিশাল সংমিশ্রণ বলা হয়।" ২০৮০ সালের ১৫ মার্চ তুলনামূলকভাবে আবারও কাছাকাছি আসবে বৃহস্পতি ও শনি। ২১ ডিসেম্বর রাতে তাদের দূরত্ব প্রায় ৭৩৫ মিলিয়ন কিলোমিটার হবে বলে জানিয়েছেন দেবী প্রসাদ দুয়ারী। আরও পড়ুন: Moto G 5G Smartphone Launched: দুর্দান্ত ফিচারের Moto G 5G-র দাম মাত্র ২০ হাজার, কিনলেই মিলবে আকর্ষণীয় অফার

সময় যত কাছে আসবে ততই দু'টি গ্রহ প্রতিটি অতিক্রান্ত দিনের সঙ্গে ক্রমান্বয়ে একে অপরের কাছাকাছি আসে থাকবে। ভারত বেশিরভাগ প্রধান শহরে সূর্যাস্তের ঠিক পরে এই বিরল ঘটনা দেখা যাবে।