Dhanteras 2020: ঘরে বসেই ধনতেরাসে ডিজিটাল সোনা কিনুন, কোথায় কিনবেন জানুন ক্লিক করে
Representational Image (Photo credits: Wikimedia Commons)

ডিজিটাল সোনা (Digital gold) কেনা বিনিয়োগের একটি নতুন দিকে পরিণত হয়েছে। এই করোনাভাইরাস পরিস্থিতিতে যেহেতু সবাই ঘরবন্দী থাকতে চাইছেন সংক্রমণের আশঙ্কাতে তখন ধনতেরাসে (Dhanteras 2020) অনলাইনে সোনা কেনা একটি সঠিক সমাধান হিসাবে উঠে এসেছে। ডিজিটাল সোনাতে বিনিয়োগের চাহিদা সাম্প্রতিক সময়ে বেড়েছে, কারণ এটি গত বছরে ৪০ শতাংশ রিটার্ন দিয়েছে। মূল্যবান ধাতুটিতে বিনিয়োগের একাধিক উপায়ের মধ্যে, যেগুলি ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে তা হল ডিজিটাল সোনা। এটি পেটিএম, আমাজন পে, গুগল পে এবং কুভেরা, গ্রো এবং স্টকব্রোকের মতো ডিজিটাল ওয়ালেট সহ বিভিন্ন প্ল্যাটফর্মের মাধ্যমে কেনা যায়।

আপনি যদি এই ধনতেরাসে ডিজিটাল সোনায় বিনিয়োগ করার পরিকল্পনা করে থাকেন, তবে এই প্রতিবেদন আপনার জন্য। আমরা জানাব ঘরে বসেই ক্লিক করে কোথায় কিনবেন সোনা। এছাড়াও এর সুবিধা এবং অন্যান্য বিবরণগুলিও জানাব আমরা। আরও পড়ুন: Kali Puja 2020 Wishes: শুভ কালী পুজো উপলক্ষে আপনার পরিজন-বন্ধুদের পাঠিয়ে দিন এই বাংলা Facebook Greetings, WhatsApp Status, GIFs, HD Wallpapers এবং SMS শুভেচ্ছাগুলি

ডিজিটাল সোনা কী?

ডিজিটাল সোনা অনলাইনে কেনা যায় এবং ক্রেতাদের হয়ে বিক্রেতারা বীমা করা ভল্টে তা রাখা হয়। সোনা কিনতে লাগবে ইন্টারনেট, মোবাইল ব্যাঙ্কিং। আপনি যে কোনও সময়, যে কোনও জায়গা থেকে সোনায় ডিজিটালি বিনিয়োগ করতে পারেন। এছাড়াও পেটিএম, গুগল পে এবং ফোনপে-র মতো বেশ কয়েকটি মোবাইল ই-ওয়ালেট থেকে ডিজিটাল সোনায় বিনিয়োগ করতে পারেন। এইচডিএফসি সিকিওরিটিস (HDFC Securities) এবং মতিলাল ওসওয়ালের (Motilal Oswal) মতো ব্রোকারদের কাছেও ডিজিটাল সোনা কিনতে পারেন। বর্তমানে ভারতে ডিজিটাল সোনার অফার প্রদানকারী তিনটি সংস্থা রয়েছে- অগমন্ট গোল্ড লিমিটেড, এমএমটিসি-প্যাম্প ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড এবং ডিজিটাল গোল্ড ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড। পেটিএম, গুগল-পে ইত্যাদির মতো অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটগুলি কেবল সোনা বিক্রি করা সংস্থাগুলির জন্য প্ল্যাটফর্ম সরবরাহ করে। আপনি যদি একবার ডিজিটাল সোনায় বিনিয়োগ করেন, তবে এই ট্রেডিং সংস্থাগুলি সমতুল্য পরিমাণ সোনা কিনে তা সুরক্ষিত ভল্টে আপনার নামে সংরক্ষণ করবে।

কীভাবে ডিজিটাল সোনায় কেনাবেচা করবেন?

প্রথমত, আপনাকে যে কোনও প্ল্যাটফর্মে যেতে হবে, যেমন গ্রো, পেটিএম, এইচডিএফসি সিকিওরিটিস, গুগল-পে, মতিলাল ওসওয়াল ইত্যাদি। একবার তাদের প্ল্যাটফর্মে আসার পরে কত টাকার সোনা কিনবেন বা কত গ্রাম সেনা কিনবেন তা উল্লেখ করুন। মনে রাখবেন যে আপনি নির্দিষ্ট মূল্যের সোনার কিনতে বা সরাসরি বাজারের হারে ওজন করে সোনা কিনতে পারেন। এর পরে, আপনাকে পেমেন্ট করার পদ্ধতি বেছে নিতে হবে। কেওয়াইসি প্রক্রিয়া সম্পন্ন করার পরে আপনার কাছে অ্যাকাউন্ট, কার্ড বা ওয়ালেটের মতো একাধিক বিকল্প থাকবে। এরপর সুরক্ষিত লকারে আপনার কেনা সোনা সঞ্চয় করুন। আপনার অ্যাকাউন্টটি তাৎক্ষণিকভাবে আপডেট হয়ে যাবে এবং যখন খুশি অ্যাক্সেস করা যায়। সঠিক সময় দেখে আপনি কেনা সোনা বিক্রি করে দিতে পারবেন। যদি সোনা বিক্রি করতে না চান তবে আপনি কেনা সোনা হোম ডেলিভারির জন্য আবেদন করতে পারবেন।