MQ-9B Armed Drones: ভারত-আমেরিকার ‘এমকিউ-৯বি এস গার্ডিয়ান ড্রোন’ চুক্তির ৫টি গুরুত্বপূর্ণ বিষয় জানুন
Drone (Photo Credit: Pixabay)

নয়াদিল্লি: ভারত ও আমেরিকা (India-US)-র মধ্যে ড্রোন চুক্তি (Drone Deal) চূড়ান্ত হয়েছে। মার্কিন প্রতিরক্ষা সংস্থা বৃহস্পতিবার ভারতের কাছে ৩.৯৯ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ৩১টি ‘এমকিউ-৯বি এস গার্ডিয়ান ড্রোন’ (MQ-9B S Guardian Drone) বিক্রির অনুমোদন দিয়েছে।

এখানে এমকিউ-৯ বি এস গার্ডিয়ান ড্রোন চুক্তির ৫টি গুরুত্বপূর্ণ বিষয় ব্যাখ্যা করা হয়েছে-

১। জেনারেল অ্যাটমিক্স অ্যারোনটিক্যাল সিস্টেমস ইনকর্পোরেটেড (General Atomics Aeronautical Systems Inc) বলেছে, এমকিউ-৯ বি পরবর্তী প্রজন্মের দূরবর্তীভাবে চালিত বিমান, যা বিশ্বজুড়ে বুদ্ধিমত্তা, নজরদারি এবং পুনজাগরণ করবে।

২। ভারত ৩১টি ‘এমকিউ-৯ বি সি-গার্ডিয়ান ড্রোন’ কিনবে। এর মধ্যে নৌবাহিনী পাবে ১৫টি MQ-9B সিগার্ডিয়ান ড্রোন (SeaGuardian Drones) এবং সেনাবাহিনী ও বিমানবাহিনী পাবে ৮টি করে ল্যান্ড অ্যাটাক এবং স্কাইগার্ডিয়ান নামক রিকনেসান্স সংস্করণ।

আরও পড়ুন: MQ-9 B C-Guardian Drone: মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ভারতের কাছে এমকিউ-৯ বি সি-গার্ডিয়ান ড্রোন বিক্রির প্রস্তাব অনুমোদন করেছে, যার মূল্য প্রায় ৪০০ কোটি ডলার

৩। প্রশাসন (Biden Administration)  বৃহস্পতিবার মার্কিন কংগ্রেস (US Congress)-কে ভারতের কাছে ৩১টি MQ-9B দীর্ঘ-সহনশীল ড্রোন (Long-Endurance Drones) বিক্রি করার পরিকল্পনার কথা জানিয়েছে। ২০২৩ সালের জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মার্কিন সফরের সময় এই ড্রোন কেনার প্রস্তাব দেন।

৪। MQ-9B SkyGuardian হলো সেনাবাহিনী এবং বিমান বাহিনীর সংস্করণ। এটি যে কোনো ধরণের আবহাওয়ায় ৪০ ঘন্টা বা তার বেশি সময় ধরে স্যাটেলাইট (Satellite)-এর মাধ্যমে আকাশের উপর দিয়ে উড়তে পারে।

৫। MQ-9B SeaGuardian ৩০ ঘন্টারও বেশি সময় স্যাটেলাইটের মাধ্যমে আকাশের   উপর দিয়ে (Horizon via Satellite) উড়তে পারে।