GST On Mobile Phones Hikes: দাম বাড়তে চলেছে মোবাইলের, জানুন কেন?
Samsung Galaxy M30 vs Xiaomi Redmi Note 7 Pro (File Photo)

নতুন দিল্লি, ১৪ মার্চ: দাম বাড়তে চলেছে মোবাইল ফোনের (Mobile phones)। কারণ, গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স (Goods and Services Tax Council ) কাউন্সিল শনিবার মোবাইল ফোনের জিএসটি (GST) বর্তমান ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। শনিবার নতুন দিল্লিতে ৩৯তম জিএসটি কাউন্সিলের বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Union Finance Minister Nirmala Sitharaman) এবং অর্থ প্রতিমন্ত্রী অনুরাগ ঠাকুর। সেই বৈঠকেই জিএসটি কাউন্সিল এই সিদ্ধান্ত নিয়েছে।

মোবাইলের নির্দিষ্ট যন্ত্রাংশেরও জিএসটি ১২ শতাংশ থেকে বেড়ে হচ্ছে ১৮ শতাংশ। আজকের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে গার্হস্থ্য রক্ষণাবেক্ষণ, মেরামত ও মেরামত পরিষেবায় কোনও জিএসটি ১৮ শতাংশ থেকে ৫ শতাংশ করা হয়েছে। পাশাপাশি কাউন্সিল সার ও জুতোর ক্ষেত্রে জিএসটি বাড়ানোর দাবি মানেনি। ভারতে করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যেই কাউন্সিলের সদস্যদের দাবি ছিল সার ও জুতোর জিএসটি বাড়ানোর। আরও পড়ুন: Coronavirus Scare: করোনাভাইরাস প্রতিরোধে বন্ধ হল ভারত-বাংলাদেশ ট্রেন ও বাস চলাচল

এছাড়াও কাউন্সিল ২০১৮-২০১৯ রাজস্ব বছরের GSTR9, GSTR9C ফাইল করার সময়সীমা চলতি বছরের ৩০ জুন পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।