Facebook, Google, Apple, Hiring In India Dropped: ভারতে নিয়োগ কমিয়েছে অ্যামাজন, গুগল, অ্যাপেল, রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য
Amazon, Netflix, Facebook (Photo Credits: Wikipedia and wikimedia commons)

দু বছর আগে বিশ্বজুড়ে কোভিড অতিমারি পরিস্থিতি বহু মানুষকে কর্মসংস্থান হারা করেছিল। আইটি সংস্থা গুলো লাভের অঙ্ক কমতে না দেওয়ার জন্যে কর্মী ছাঁটাইকেই কৌশল করেছিল। অতিমারি কেটে গেলেও আইটি সংস্থা গুলো ছাঁটাই অব্যাহত রেখেছে। অধিকাংশ কোপ পড়েছে ভারতীয়দের চাকরিতেই। একটি রিপোর্টে প্রকাশিত তথ্য জানাচ্ছে, ২০২৩ সালে অ্যামাজন (Amazon), ফেসবুক (Facebook), নেটফ্লিক্স (Netflix), গুগল (Google), অ্যাপেল (Apple) এবং মাইক্রোসফটের (Microsoft) মতো ৬টি বড় সংস্থা ভারতে কর্মী নিয়োগ কমিয়ে দিয়েছে প্রায় ৯০ শতাংশ। এই রিপোর্টের তথ্য বেশ চাঞ্চল্যকর। একদিকে সংস্থার আয় কমার আশঙ্কায় কর্মী ছাঁটাই অন্যদিকে দোসর কৃত্রিম বুদ্ধিমত্তার (Artificial Inteligence) প্রভাব। নামীদামী আইটি সংস্থায় এআই-এর (AI) আবির্ভাবেও চাকরি বিয়োগের শঙ্কা তৈরি হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, গত বছর ডিসেম্বরের তুলনায় চলতি বছরে টেক গায়েন্ট গুলোতে চাকরির চাহিদা ৭৮ শতাংশ কমেছে। বর্তমানে অ্যামাজন, গুগল, ফেসবুক, নেটফ্লিক্স ইত্যাদি আইটি সংস্থা গুলোতে বিশ্বজুড়ে ৩০ হাজার চাকরির জন্যে ওপেনিং রয়েছে। বিশ্বজুড়ে শয়ে শয়ে, হাজার হাজার কর্মী ছাঁটাই করে চলেছে সংস্থা গুলো।

ওই ছয় সংস্থা মিলিয়ে ভারতে নিযুক্ত আছেন মাত্র দেড় লক্ষ কর্মী। নতুন করে আর কর্মী নিয়োগ করছে না আইটি সংস্থা গুলো। উলটে জারি রেখেছে ছাঁটাই।