Kolkata: এবার আবাসনের ছাদ থেকেই দেখতে পাবেন চাঁদের কলঙ্ক, শনির বলয়
(Photo: Twitter)

কলকাতা, ১৬ নভেম্বর: এবার বাড়ির ছাদ থেকেই আপনি একেবারে দেখতে পারবেন চাঁদের (Moon)কলঙ্ক। খুঁজতে পারেন চাঁদের বুড়িকেও। দেখতে পারেন মঙ্গল, বৃহস্পতি, শুক্র, শনির ঝলক। ভাবছেন সে কী করে সম্ভব। আসলে কলকাতার বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম (Birla Industrial & Technological Museum) আপনাকে সেই সুযোগ করে দিচ্ছে। যাতে আপনি এত দূর থেকেই যাতে আমাদের পৃথিবীর প্রতিবেশীদের দেখতে পান। সম্প্রতি একটি অত্যাধুনিক ও শক্তিশালী টেলিস্কোপ (celestron telescope) কিনেছে এই বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম। আর তাই কেন্দ্রীয় সংস্কৃতি মন্ত্রক তাদের নির্দেশ দিয়েছে এই টেলিস্কোপ কলকাতা শহরের বিভিন্ন আবাসনে আবাসনে নিয়ে যাওয়ার। যাতে বাসিন্দারা মহাকাশ সম্পর্কে জানতে পারেন ও জানতে আগ্রহী হন। আর এর জন্য ব্যবস্থা করা হচ্ছে বিশেষ ভ্রাম্যমাণ বাসের। তাতে করেই এই টেলিস্কোপ নিয়ে যাওয়া ও আসা হবে।

টাইমস অফ ইন্ডিয়ার খবর অনুযায়ী, মন্ত্রকের নির্দেশ আসার পর বিড়লা মিউজিয়াম কর্তৃপক্ষ রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখার্জির (Subrata Mukherjee) সঙ্গে কথা বলেছেন। কারণ নিজের একডালিয়ার আবাসনে গত ডিসেম্বরে মন্ত্রী একটি মহাকাশ দেখার আয়োজনে অংশ নেন। এই বিষয়ে BITM-র শিক্ষা সংক্রান্ত অফিসার গৌতম শীল বলেন, "আমরা মহাকাশ সম্পর্কে সবাইকে জানাতে চাইছি। অনেকে আবাসনের তরফে আবেদন এসেছে। এটা একদম বিনামূল্যে। আমাদের শুধু একটি জায়গা লাগবে টেলিস্কোপ অ্যাসেম্বল করতে। আমাদের বিশেষজ্ঞরা থাকেন নানা প্রশ্নের জবাব দেওয়ার জন্য।" আরও পড়ুন: Gaganyaan: 'গগনযান' মিশনের জন্য ৭ পাইলট গেলেন রাশিয়ায় প্রশিক্ষণ নিতে

১০ ইঞ্চির সেলেস্ট্রন টেলিস্কোপের মাধ্যে দেখা যাবে চাঁদে থাকা গর্ত, শনি, শুক্র, বৃহস্পতি ও মঙ্গলের ঝলক। যদিও পূর্ণিমার সময় চাঁদ দেখতে দেওয়া হয় না। পূর্ণিমায় পূর্ণ চাঁদের উজ্বলতার কারণে অন্ধত্ব নেমে আসার সম্ভাবনা থাকে। কারণ সেলেস্ট্রন টেলিস্কোপ খুবই শক্তিশালী। BITM-র আধিকারিক তরুণ দাস জানান, এই টেলিস্কোপের সাহায্যে চাঁদে থাকা বড় বড় গর্ত দেখা যাবে। এছাড়া দেখা যাবে শুক্রের দশা, মঙ্গল ও বৃহস্পতির ঝড় ও শনির বলয়।