World Athletics on Russia: ডোপিং থেকে মুক্তি রাশিয়ার, ইউক্রেনের যুদ্ধের কারণে নিষেধাজ্ঞা অব্যাহত
Russia Athletes (Photo Credit: AJE Sport/ Twitter)

মোনাকো, ২৪ মার্চ: বিশ্ব অ্যাথলেটিক্স কাউন্সিল ডোপিংয়ের কারণে সাত বছর স্থগিতাদেশের পরে রাশিয়ান ফেডারেশনের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিতে সম্মত হয়েছে তবে ইউক্রেনের যুদ্ধের জন্য রাশিয়া এবং বেলারুশের উপর নিষেধাজ্ঞা অব্যাহত রয়েছে। এই কারণে, রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়, কর্মকর্তা এবং সহযোগী কর্মীরা এখনও ইউক্রেনে রাশিয়ার আক্রমণের কারণে অদূর ভবিষ্যতে প্রতিযোগিতা থেকে বাদ পড়েছে। মোনাকোয় অনুষ্ঠিত বিশ্ব অ্যাথলেটিক্স কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাশিয়া টাস্কফোর্সের সুপারিশে অনুমোদন দিয়েছে কাউন্সিল। ডোপিংয়ের কারণে সাত বছরের জন্য স্থগিত হওয়া রাশিয়ান ফেডারেশনের পুনর্বহালের পরিকল্পনার সব শর্ত পূরণের পরই পুনর্বহাল করা হবে। স্বাধীন অডিটের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। Transgender Women Banned: মহিলাদের খেলার যেকোনো প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করা হল রূপান্তরকামী খেলোয়াড়দের

তবে রাশিয়ান ফেডারেশনকে ৩৫টি 'বিশেষ শর্ত' মেনে চলতে হবে, যার উদ্দেশ্য রাশিয়ান ফেডারেশনের অ্যান্টি-ডোপিং সংস্কার বজায় রাখা এবং কার্যকরভাবে কাজ চালিয়ে যাওয়া উল্লেখযোগ্য। অ্যাথলেটিকস ইন্টিগ্রিটি ইউনিট যাতে নজরদারি করতে পারে, তার জন্য এই বিশেষ শর্তগুলি তৈরি করা হয়েছে। যার মধ্যে রয়েছে মূল্যায়ন করা, যোগাযোগ করা, পরামর্শ দেওয়া, তত্ত্বাবধান করা। রাশিয়ান ফেডারেশন তার বহিরাগত স্টেকহোল্ডারদের সহায়তা করবে যাতে তারা সুশাসনের অনুশীলন বজায় রাখতে পারে এবং বহিরাগত চাপ থেকে রক্ষা করতে পারে যার ফলে কার্যকারিতা প্রভাবিত না হয়।

তারা চারটি বিষয়ের ওপর গুরুত্বারোপ করে: সাংগঠনিক সুশাসন, অনুপযুক্ত বাহ্যিক প্রভাব ও নিয়ন্ত্রণ থেকে সুরক্ষা, অপারেশনাল সক্ষমতা (নৈতিক ও অ্যান্টি-ডোপিং প্রয়োজনীয়তার উপর বিশেষ জোর দিয়ে) এবং বাজেট বরাদ্দ ও রাজস্ব ব্যবস্থাপনা। এই বিশেষ শর্তগুলি তিন বছরের জন্য প্রয়োগ করার উদ্দেশ্য রয়েছে। এছাড়া, অ্যাথলেটিকস ইন্টিগ্রিটি ইউনিট নির্ধারণ করেছে যে, রাশিয়ান ফেডারেশনকে পুনর্বহালের পর 'এ' ক্যাটাগরির সদস্য ফেডারেশন হিসেবে শ্রেণিবদ্ধ করতে হবে। অর্থাৎ রাশিয়ান ফেডারেশনকে প্রযোজ্য সাধারণ বাধ্যবাধকতাই নয়, বরং 'এ' ক্যাটাগরির সদস্য ফেডারেশনের জন্য প্রযোজ্য বিশেষ বাধ্যবাধকতাও মেনে চলতে হবে।

টাস্কফোর্স নিশ্চিত করেছে যে রাশিয়ান ফেডারেশন ২০২২ সালের শেষ পর্যন্ত পুনর্বহাল প্রক্রিয়ার সমস্ত খরচ পরিশোধ করেছে। আগামী তিন বছরের মধ্যে 'এ' ক্যাটাগরির প্রয়োজনীয়তা এবং বিশেষ শর্তাবলী মেনে চলার জন্য এআইইউ-এর সমস্ত খরচ এবং পাশাপাশি এই তত্ত্বাবধানের সাথে সম্পর্কিত যে কোনও বিশ্ব অ্যাথলেটিক্সের খরচও দিতে হবে রাশিয়ান ফেডারেশনকে। এই সিদ্ধান্তের ফলে অনুমোদিত নিরপেক্ষ অ্যাথলিট (এএনএ) প্রোগ্রামটি বন্ধ হয়ে যাবে এবং ডোপিং রিভিউ বোর্ড, যা এএনএ আবেদনের বিষয়ে নিয়ম করে, তা বাতিল করা হবে। রাশিয়া টাস্কফোর্সের কাজ শেষ হলে তা ভেঙে দেওয়া হবে এবং যে দু'জন আন্তর্জাতিক বিশেষজ্ঞ এটিকে পরামর্শ দিয়েছেন তাদের সরিয়ে দেওয়া হবে।