Virat kohli: বিশ্বকাপের প্রথম ম্যাচেই শচীন টেন্ডুলকারকে ছাপিয়ে একের পর এক রেকর্ড ভাঙলেন বিরাট কোহলি (দেখুন পরিসংখ্যান)
Virat Achievement Photo Credit: Twitter@BCCI

মাত্র ২০০ রানের লক্ষ্য। সে রান তাড়া করতে নেমে টিম ২ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে। তিনি আসলেন আর গড়ে তুললেন রাহুলের সঙ্গে ১৬৫ রানের পার্টনারশিপ। জয়ের ভিত গড়ে দিয়েও ভুল শটে খোয়ালেন নিজের উইকেট। তিনি কিং কোহলি। নিজের ৮৫ রানের ইনিংসের মধ্যেও ছাপিয়ে গেলেন মাস্টার ব্লাস্টারকে।

আইসিসি-র সাদা বলের টুর্নামেন্টে ভারতীয়দের মধ্যে এতদিন সবচেয়ে বেশি রান ছিল সচিন তেন্ডুলকরের। অস্ট্রেলিয়ার সঙ্গে প্রথম ম্যাচে 'ক্রিকেট ঈশ্বর'কে ছাপিয়ে গেলেন বিরাট। সচিনের ৬১ ম্যাচে ছিল ২৭১৯ রান। কোহলি ৬৭ ম্যাচে ২৭২০ রান পার করে গেলেন। কোহলি এই নজির গড়েছেন ৬৫.২৩-এর গড়ে। তাঁর ঝুলিতে আছে জোড়া সেঞ্চুরি ও ২৫টি অর্ধ-শতরান। অন্য়দিকে সচিনের গড় ছিল ৫২.২৮। সাতটি সেঞ্চুরি ও ১৬টি হাফ-সেঞ্চুরি রয়েছে তাঁর।

এদিন কোহলি রান তাড়া করে ভারতকে জেতানোর ক্ষেত্রেও সচিনকে ছাপিয়ে গেলেন। রান তাড়া করতে নেমে ভারতকে জেতানোর ক্ষেত্রে সচিনের পরিসংখ্যান ১২৪ ইনিংসে ৫৪৯০ রান। সেখানে কোহলি ৯২ ইনিংসে ৫৫১৭ রান করে ফেললেন।

একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে, তিনে ব্য়াট করতে নেমে দ্রুততম ১১ হাজার রান করার রেকর্ড করে ফেললেন কোহলি। আন্তর্জাতিক পঞ্চাশ ওভারের ফরম্যাটে তিনে ব্যাট করতে নেমে সবচেয়ে বেশি রান রয়েছে রিকি পন্টিংয়ের। তিনি ৩৩০ ইনিংসে করেছেন ১২ হাজার ৬৬২ রান।