USA Cricket: আমেরিকায় হবে ক্রিকেট বিশ্বকাপ, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে টি২০ বিশ্বকাপের যৌথ আয়োজনে মার্কিন মুলুক
ICC T20 World Cup Trophy (Photo Credits: Getty Images)

দুবাই, ১১ এপ্রিল: ২০২৬-এ ফুটবল বিশ্বকাপ আয়োজনের দু বছর আগে, আমেরিকায় (USA) হতে চলেছে ক্রিকেট বিশ্বকাপ (ICC World Cup)। এই প্রথম ক্রিকেটের কোনও মেগা ইভেন্টের আসর বসছে মার্কিন মুলুকে।  আমেরিকায় হৈ হৈ করে ঢুকে পড়ছে আন্তর্জাতিক ক্রিকেট (International Cricket)। দুনিয়ার সবচেয়ে প্রভাবশালী দেশে এবার ক্রিকেটের অন্যতম সবচেয়ে বড় ইভেন্ট আয়োজন হতে চলেছে। ২০২৪ সালের টি টোয়েন্টি বিশ্বকাপ (2024 T20 World Cup) আয়োজনের দায়িত্ব যৌথভাবে ওয়েস্ট ইন্ডিজ (West Indies) ও আমেরিকার হাতে তুলে দিল আইসিসি। ২০টি দেশকে নিয়ে ২০২৪ সালে হবে এই বিশ্বকাপ। আয়োজক দেশ হিসেবে ওয়েস্ট ইন্ডিজ ও আমেরিকা ইতিমধ্যেই খেলার যোগ্যতাঅর্জন করেছে।

চলতি বছর অস্ট্রেলিয়ায় আয়োজিত হবে টি টোয়েন্ট বিশ্বকাপ। তার পরের সংস্করণেই বিশ্বকাপ চলে আমেরিকা। ক্রিকেটকে বিশ্বব্যাপি ছড়িয়ে দিতে হলে আমেরিকায় খেলার অস্তিত্ব থাকলে বিপণনে সুবিধা হয়। ক্রিকেট নিয়ে একটা সময় আমেরিকানদের কোনও উতসাহই ছিল না। মার্কিনীদের একটা অংশ ঘুমপাড়ানি খেলা বলে কটাক্ষ করত। কিন্তু টি২০ আসার পর আমেরিকায় ক্রিকেটকে ঘিরে কৌতূহল তৈরি হয়েছে। ভারত, ওয়েস্ট ইন্ডিজ আমেরিকার মাটিতে টি টোয়েন্টি ম্যাচও খেলেছে। বেসবল, বাস্কেটবল দেশে ক্রিকেটকে জায়গা করে দিতে উঠে পড়ে লেগেছে আইসিসি। আমেরিকায় বেসবল, বাস্কেটবল, টেনিস, সাঁতার, অ্যাথলেটিক্সের পাশাপাশি অনেক ছোট ছোট খেলাও জায়গা করে নিয়েছে। সেখানে ক্রিকেট মার্কিনীদের মন জয় করতে পারে কিনা সেটা দেখার। আরও পড়ুন: 

এবার আইসিসি-র কমিটিতেও অমিত পুত্র জয় শাহ

সেই দিকে মাথায় রেখে জো বাইডেনের দেশে আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে বিশ্বকাপের আয়োজন করার দায়িত্ব তুলে দিল আইসিসি। এদিকে, প্রথম অনুর্ধ্ব ১৯ মেয়েদের ক্রিকেট আয়োজনের দায়িত্ব দেওয়া হল দক্ষিণ আফ্রিকা। আগামী বছর, ২০২৩ সালের জানুয়ারিতে প্রথমবার ছেলেদের মত এবার অনুর্ধ্ব ১৯ মহিলা দলকে নিয়ে দক্ষিণ আফ্রিকায় হবে জুনিয়র মহিলা বিশ্বকাপ।