Sports Stars Who Announced Retirement in 2020: ফিরে দেখা ২০২০! মারিয়া শারাপোভা থেকে ধোনি, খেলার দুনিয়া থেকে যারা নিলেন  অবসর

২০২০ সালটি খেলার দুনিয়াতেও ছিল একের পর এক চমক এবং আকস্মিক ঘটনা। করোনাভাইরাস অতিমারীর কারণে একের পর এক খেলার সিজন বাতিল হয়েছে। মৃত্যু হয়েছে মারাদোনা থেকে রোসির মত বেশ কিছু দুর্দান্ত বিশ্বকাঁপানো খেলোয়াড়ের। এছাড়া ২০২০ সালটা অনেকের খেলার ভাগ্যও তাদের সঙ্গ দেয়নি। তাই ইস্তফা দিয়েছেন একাধিক খেলোয়াড়। সুরেশ রায়না এবং মাহেন্দ্র সিং ধোনি ইস্তফা দিয়েছেন খেলার দুনিয়া থেকে। একই দিনে তাঁরা অবসর ঘোষণা করেন। কারা কারা ২০২০ সালে অবসর নিয়েছেন, দেখে নিন সেই তালিকা- লিন ড্যান, ক্যারোলিনা উজনিয়াকি, শ্যেন ওয়াটসন, এলি ম্যানিং, মারিয়া শারাপোভা-সহ আরও অনেকে। মারিয়া শারাপোভা ছিলেন, ৫ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা ফেব্রুয়ারিতে অবসর নেন, মাত্র ১৭ বছর বয়সে উইম্বলডন জয় দিয়ে শুরু করেছিলেন তিনি নিজের কেরিয়ার।

বছর শেষে দেখে নেওয়া যাক খেলা থেকে অবসর নেওয়া খেলোয়াড়দের তালিকা -

লিন ড্যান 

২০২০-র জুলাইয়ে খেলার দুনিয়া থেকে অবসর নেন চিনের ব্যাডমিন্টন খেলোয়াড় লিন ড্যান। ২০১২ এবং ২০০৮ সালের অলিম্পিকে সোনা জেতেন লিন।

ক্যারোলিনা উজনিয়াকি

ডেনমার্কের প্রফেসনাল টেনিস খেলোয়াড় ক্যারোলিনা জানুয়ারিতে অবসর নেন, ২০১৮ সালে অস্ট্রেলিয়া ওপেন টাইটেলের খেতাব জেতেন তিনি।

শ্যেন ওয়াটসন

নভেম্বরে ক্রিকেট দুনিয়া থেকে অবসর নেন ওয়াটসন, ২০১৫ সালে তাঁর হাত ধরেই বিশ্বকাপ জিতেছিল অস্ট্রেলিয়া।

এলি ম্যানিং

জানুয়ারিতে অবসর নিলেন এলি, ১৬ সিজন ধরে ন্যাশনাল ফুটবল লিগ (NFL) খেলেছেন ম্যানিং; সুপার বোল জিতেছেন তিনি দু'বারের জন্য (XLII এবং XLVI)

মারিয়া শারাপোভা

৫ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী টেনিস সুন্দরী মারিয়া শারাপোভা ফেব্রুয়ারিতে অবসর নেন, মাত্র ১৭ বছর বয়সে উইম্বলডন জয় দিয়ে শুরু করেছিলেন তিনি নিজের কেরিয়ার।

সুরেশ রায়না

মাহেন্দ্র সিং ধোনির পর পরই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন সুরেশ রায়না, ২০১৮ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেন তিনি।

মাহেন্দ্র সিং ধোনি 

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনি ১৫ অগাস্ট অবসর নেন, ৩৫০ টি একদিনের ম্যাচে ১০,৭৭৩ রানের ইনিংস রয়েছে তাঁর ঝুলিতে।

ইকার ক্যাসিল্লাস 

২০২০ সালে অবসর নেন সর্বকালের অন্যতম সেরা গোলকিপার ক্যাসিল্লাস।

খাবিব নারমাগোমিডোভ

বছর ৩২-র মার্শাল প্লেয়ার খাবিব তাংর কেরিয়ার থেকে অবসর নেন অক্টোবরে।