Neeraj Chopra: বুদাপেস্টে বিশ্ব অ্য়াথলেটিক্সে ২৮ জনের দল ভারতের, প্রথম সোনা জিততে নজরে সেই নীরজই
Neeraj Chopra (Photo Credit: ANI/Twitter)

আগামী ১৯ অগাস্ট থেকে হাঙ্গেরির বুদাপেস্টে শুরু হচ্ছে ১৯ তম বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। এবারের বিশ্ব অ্য়াথলেটিক্সে ২৮ জন অ্য়াথলেটিকে পাঠাচ্ছে ভারত। দেশের ২১ জন পুরুষ ও ৭ জন মহিলা অ্যাথলিট এবারের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অংশ নেবেন। এর আগে ১৮ বার বিশ্ব অ্যাথলেটিক্সের আসরে ভারত মাত্র দুবার পদক জিতেছে। সোনা এখনও অধরা।

এবার ভারতের সবচেয়ে বড় বাজি সেই জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। গতবার আমেরিকায় আয়োজিত বিশ্ব অ্যাথলেটিক্সে রুপো জিতেছিলেন নীরজ। সেটাই ছিল ভারতের একমাত্র পদক। বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ইতিহাসে ভারত মাত্র দুটি পদক জিতেছে। গত বছর নীরজ ছাড়া ২০০৩ প্যারিস বিশ্ব অ্যাথলেটিক্সে মহিলাদের লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন অঞ্জু ববি জর্জ। অলিম্পিকের পর এবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে সোনা জিততে পারবেন কি নীরজ। অ্যাথলেটিক্সে অলিম্পিকে ভারতকে প্রথমবার সোনা এনে দেওয়া নীরজের এবারও ফেভারিট হিসেবে নামছেন।

নীরজের পাশাপাশি পুরুষদের লংজাম্পে মুরলী শ্রীশঙ্কর, হাইজাম্পে তেজস্বিন শঙ্কর, শটপ্যুটে তাজিন্দার সিং তুর, মহিলাদের ২০ কিমি রেসে প্রিয়াঙ্কা গোস্বামীর কাছে পদক জয়ের আশা থাকছে। ভারতীয়দের দেখা যাবে পুরুষ ও মহিলাদের জ্যাভলিন, পুরুষ ও মহিলাদের রেস ওয়াক, পুরুষ ও মহিলাদের লং জাম্প ও হাইজাম্প, পুরুষদের ৮০০ মিটার দৌড়, হার্ডলস, স্পিপেলচেজ, পুরুষদের ট্রিপল জাম্পে। পুরুষদের ট্রিপল জাম্পে অংশ নেবেন তিন ভারতীয়- প্রবীন চিত্রাভেল, আব্দুল্লা আবুবাকের ও এলধোস পলকে।