Namibia T20 World Cup 2024: টি-২০ বিশ্বকাপের মূলপর্বে উঠল নামিবিয়া, দোরগড়ায় চাঁদের পাহাড়ের দেশ

দক্ষিণ আফ্রিকার পর আফ্রিকা মহাদেশে ক্রিকেটে এখন সুপার পাওয়ার দেশ হওয়ার পথে নামিবিয়া। ৮০ শতাংশ খালি পড়ে থাকা এই দেশ জিম্বাবোয়ের আগেই ২০২৪ টি-২০ বিশ্বকাপের মূলপর্বে উঠে গেল। ২০২১, ২০২২-র পর টি টোয়েন্টি বিশ্বকাপের পর এবার  ২০২৪ বিশ্বকাপের মূলপর্বে খেলবে প্রাক্তন নাই রাইডার্স ক্রিকেট ডেভিড ওয়াইজের দেশ। গত বছর অস্ট্রেলিয়ায় আয়োজিত টি-২০ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে চমকে দিয়েছিল নামিবিয়া। এবার তারা নামবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও মার্কিন যুক্তরাষ্ট্রে হতে চলা টি২০ বিশ্বকাপ ২০২৪-এ। টানি তিনটি টি-২০ বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতাঅর্জন করল নামিবিয়া।

মঙ্গলবার আফ্রিকান মহাদেশের কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচে তানজানিয়াকে হারিয়ে টানা পাঁচ ম্যাচ জিতে ২০২৪ টি-২০ বিশ্বকাপের মূলপর্বের টিকিট কাটলো নামিবিয়া। আগামী বছর জুনে ওয়েস্ট ইন্ডিজ-আমেরিকায় হতে চলা টি-২০ বিশ্বকাপের মূলপর্বে কোন ১৯টি দেশ খেলবে তা ঠিক হয়ে গেল। বাকি থাকল আর মাত্র একটি স্থান।

দেখুন ছবিতে

এখনও পর্যন্ত যে সব দেশ টি-২০ বিশ্বকাপ ২০২৪-এর মুলপর্বে উঠেছে

সেই একটি স্থানের লড়াইয়ে আফ্রিকার তিন দেশ- উগান্ডা, কেনিয়া ও জিম্বাবোয়ে। ৭টি দেশকে নিয়ে আফ্রিকায় চলছে টি-২০ বিশ্বকাপ ২০২৪-এর মূলপর্বে ওঠার লড়াই। সাতটি দেশের মধ্যে থেকে ২টি দেশ মূলপর্বে উঠবে। ৫টি-তে জিতে শীর্ষস্থানে থাকা নিশ্চিত করে টি২০ বিশ্বকাপের মূলপর্ব নিশ্চিত করেছে নামিবিয়া। ৪ ম্যাচ খেলে উগান্ডা ও কেনিয়া ৬ পয়েন্টে দাঁড়িয়ে।সমসংখ্যাক পয়েন্টে জিম্বাবোয়ে পেয়েছে ৪ পয়েন্ট।

জিম্বাবোয়ের বাকি দুটি ম্যাচ-নাইজেরিয়া (বুধবার) ও কেনিয়া (বৃহস্পতিবার)। সেখানে কেনিয়ার বাকি উগান্ডা (বুধবার) ও জিম্বাবোয়ে (বৃহস্পতিবার)। উগান্ডা তাদের শেষ দুটি ম্যাচে খেলবে কেনিয়া (বুধবার) ও রওয়ান্ডা (বৃহস্পতিবার)-এর বিরুদ্ধে। ক্রিকেটে প্রথমবার বিশ্বকাপ খেলার অনেকটা সম্ভাবনা আছে চাঁদের পাহাড়ের দেশ উগান্ডার। বিশ্বকাপে খেলার স্বপ্নে মরিয়া উগান্ডা হারিয়েছে সিকান্দার রাজার জিম্বাবোয়েকেও।