Commonwealth Games 2022: বার্মিংহাম কমনওয়েলথ গেমসের জন্য ভারতীয় দল ঘোষণা করল ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন
Indian Contingent For Commonwealth Games (Photo: Twitter)

নতুন দিল্লি, ১৬ জুলাই: বার্মিংহাম কমনওয়েলথ গেমসের (Birmingham Commonwealth Games 2022) জন্য দল (Indian Contingent) ঘোষণা করল ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন (Indian Olympic Association)। মোট ৩২২ জনের দলে রয়েছে ২১৫ জন অ্যাথলেট, ১০৭ জন কর্মকর্তা। বাকিরা সাপোর্ট স্টাফ। ২৮ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত চলবে কমনওয়েলথ গেমস। ২০১৮ সালের গেমসে পদক তালিকায় ভারত তৃতীয় স্থান অর্জন করেছিল। প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করেছিল পাওয়ার হাউস অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ড। আইওএর সেক্রেটারি জেনারেল রাজীব মেহতা বলেন, "আমরা আমাদের অন্যতম শক্তিশালী স্কোয়াডকে পাঠাচ্ছি। শুটিং-সহ অন্য খেলাগুলিতে আমাদের পারফরম্যান্সকে আরও উন্নত করার বিষয়ে আত্মবিশ্বাসী আমরা। প্রতিযোগিতাটি বিশ্বমানের এবং কঠিন চ্যালেঞ্জিং হবে। আমাদের অ্যাথলিটরা ভাল প্রস্তুতি নিয়েছে। আমরা তাদের শুভ কামনা জানাচ্ছি।"

জানা গিয়েছে, ভারতীয় ক্রীড়াবিদ ও কর্মকর্তারা বার্মিংহাম সিটি সেন্টারে পাঁচটি ভিন্ন গেম ভিলেজে থাকবেন। ওখানেই থাকবে ভারতের মহিলা ক্রিকেট দলও। স্কোয়াডের কয়েকটি বিশিষ্ট নামের মধ্যে রয়েছে অলিম্পিক পদকবিদ নীরজ চোপড়া, পিভি সিন্ধু, মীরাবাই চানু, লোভলিনা বোরগোহেইন, বাজরং পুনিয়া এবং রবি কুমার দহিয়া। কমনওয়েলথ চ্যাম্পিয়ন মানিকা বাত্রা, ভিনেশ ফোগাটের পাশাপাশি ২০১৮ এশিয়ান গেমস স্বর্ণপদক জয়ী তাজিন্দরপাল সিংহ তুর, হিমা দাস এবং অমিত পাঘলও এই দলের অংশ। আরও পড়ুন: Virat Kohli Bad Form: পাশে থাকার জন্য বাবর আজমকে ধন্যবাদ জানিয়ে টুইট বিরাট কোহলির

বক্সিং ফেডারেশন অফ ইন্ডিয়া-র ভাইস প্রেসিডেন্ট রাজেশ ভান্ডারী হলেন স্কোয়াডের শেফ ডি মিশন। টিম ইন্ডিয়া ১৫টি ক্রীড়া শাখার পাশাপাশি প্যারা স্পোর্টস বিভাগে ৪টি শাখায় লড়বে। ভারত যে কয়েকটি শাখায় ভাল পারফর্ম করতে চায় সেগুলির মধ্যে রয়েছে বক্সিং, ব্যাডমিন্টন, হকি, ওয়েটলিফটিং, মহিলা ক্রিকেট এবং কুস্তি। অ্যাথলেটিক্স, সাইক্লিং, সাঁতার এবং টেবিল টেনিসেও ভারতীয় দল শক্তিশালী এবং চ্যালেঞ্জের জন্য প্রস্তুত।

ক্রীড়াবিদ ও ফেডারেশনগুলিকে সাহায্য করার জন্য কেন্দ্রীয় সরকারকে ধন্য জানিয়েছেন মেহতা। তিনি বলেন,, "এটা বলা দরকার যে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার সাম্প্রতিক বছরগুলিতে অলিম্পিক ক্রীড়াগুলিকে অভূতপূর্ব সমর্থন দিয়েছে। যার কারণে অলিম্পিক গেমসে আমাদের সর্বকালের সেরা পারফরম্যান্স দেখতে পাওয়া গিয়েছিল।"