Tokyo Olympics 2020: মহিলা হকির শেষ আটে অস্ট্রেলিয়ার সামনে ভারত
মহিলা হকিতে বিজয়ী ভারতীয় দল

টোকিও, ৩১ জুলাই:  ৪১ বছর পর অলিম্পিকে মহিলা হকির কোয়ার্টার ফাইনালে উঠল ভার। মহিলা হকিতে আজ, শনিবার মহিলা হকিতে গ্রুপ লিগের শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকা (South Africa)-কে ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালের দিকে এগিয়ে গিয়েছিল ভারত। গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে আয়ারল্যান্ড পয়েন্ট নষ্ট করলেই রানী রামপালরা শেষ আটে উঠতেন। সেখানে শেষ ম্যাচে আইরিশ মহিলা হকি দল ০-২ গোলে হারে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে। আইরিশদের হারের ফলে গ্রুপ থেকে চতুর্থ হয়ে ৫ ম্যাচে দুটি জিতে ৬ পয়েন্ট পেয়ে নক আউটে উঠল।

কোয়ার্টার ফাইনালে ভারতীয় মহিলা হকি দল খেলবে গ্রুপ বি-র চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। যে অস্ট্রেলিয়া টোকিও অলিম্পিকে ৫টা ম্যাচে ১৫ পয়েন্ট পেয়ে শেষ আটে উঠেছে। সেখানে এবারই ৪১ বছর পর গতকালই প্রথমবার জয়ের স্বাদ পেয়েছিল ভারতীয় মহিলা হকি দল। এদিকে, আগামিকাল রবিবার গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে নামছে ভারতীয় পুরুষ হকি দল।

বন্দনা কাটারিয়া (Vandana Katariya)-র দুরন্ত হ্যাটট্রিকের সুবাদে দুটো ম্যাচে জিতে ৬ পয়েন্ট পেয়ে এখন গ্রুপের পয়েন্ট তালিকায় চার নম্বরে শেষ করলেন রানী রামপালরা। গ্রুপের প্রথম তিন ম্যাচে পরাস্ত হয়ে ১১টা গোল হজম করে একেবারে বিদায়ের মুখে দাঁড়িয়ে ছিল ভারতীয় মহিলা হকি দল। সেখান থেকে প্রথমে আয়ারল্যান্ডকে ১-০, আর শেষ ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৪-৩ গোলে হারিয়ে শেষ আটে উঠলেন রানী রামপাল, বন্দনা কাটারিয়ারা।

গ্রুপের সব কটা ম্যাচ খেলে ৬ পয়েন্ট পেয়ে চার নম্বরে শেষ করল ভারতীয় মহিলা দল। গ্রুপে শীর্ষে নেদারল্যান্ডস (৫ ম্যাচে ১৫ পয়েন্ট), দ্বিতীয় জার্মানি (৫ ম্যাচে ১২ পয়েন্ট), তৃতীয় গ্রেট ব্রিটেন (৫ ম্যাচে ১২ পয়েন্ট)।

আয়ারল্যান্ড (৩ পয়েন্ট) ও দক্ষিণ আফ্রিকা (০ পয়েন্ট) এই গ্রুপ থেকে বিদায় নিল। বি গ্রুপ থেকে কোয়ার্টার ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া, স্পেন, আর্জেন্টিনা, নিউ জিল্যান্ড। অন্য কোয়ার্টার ফাইনালে গ্রেট ব্রিটেনের মুখোমুখি স্পেন, আর্জেন্টিনা খেলবে জার্মানির বিরুদ্ধে, নেদারল্যান্ডসের প্রতিপক্ষ নিউ জি ল্যান্ড, আর ভারতের মহিলা দল খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।