Ind vs Pak World Cup 2023 Umpires: বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে থার্ড আম্পায়ার 'অশুভ'রিচার্ড কেটেলবোরো
India vs Pakistan (Photo Credits: Getty Images)

আইসিসি আয়োজিত টুর্নামেন্টে বড় ম্যাচে তিনি আম্পয়ার থাকলেই ভারত হারে। অতীতের রেকর্ড দেখে তাই ইংল্যান্ড আম্পায়ার রিচার্ড কেটেলবোরোকে টিম ইন্ডিয়ার কাছে অশুভ বলে মনে করেন দেশের ক্রিকেটপ্রেমীরা। সেই কেটেলবোর আসন্ন ওয়ানডে বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচে তৃতীয় আম্পয়ারের ভূমিকায় থাকছেন। ২০১৪ টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল, ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল, ২০১৬ টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল, ২০১৭ চ্যাম্পিয়ন্সি ট্রফি ফাইনাল ও ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে- টিম ইন্ডিয়া হেরেছিল। সেই সব কটা ম্যাচে আম্পায়ারের ভূমিকায় ছিলেন রিচার্ড কেটেলবোরো। ক'মাসে আগে ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল ভারত। সেই ম্য়াচেও তৃতীয় আম্পায়ারের ভূমিকায় ছিলেন কেটেলবোরো।

আগামী ১৪ অক্টোবর, আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে রাউন্ড রবীন লিগে ভারত-পাকিস্তান ম্যাচে মাঠে দুই আম্পায়র হিসেবে থাকছেন ইংল্যান্ডের রিচার্ড ইলিংওর্থ ও দক্ষিণ আফ্রিকার মারিয়াস এরাসমাস। আগামী ৫ অক্টোবর ওয়ানডে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ ইংল্যান্ড বনাম নিউ জিল্যান্ড খেলায় ম্যাচ পরিচালনা করবেন ভারতের নীতিন মেনন ও শ্রীলঙ্কার কুমারা ধর্মসেনা। আরও পড়ুন-এশিয়াডে মহিলাদের ক্রিকেটে সোনা জিতল ভারত

দেখুন টুইট

বিশ্বকাপে ১২ জনের আম্পয়ারের তালিকায় ৩ জন ইংল্যান্ডের, দু জন করে অস্ট্রেলিয়া এবং ওয়েস্ট ইন্ডিজ, ভারত-পাকিস্তান-শ্রীলঙ্কা-নিউ জিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের একজন করে আছেন। তারা হলেন- রিচার্ড কেটেলবোরো, কুমার ধর্মসেনা, নীতীন মনন, মারিয়াস এরাসমাস, মাইকেল গফ, পল রাইফেল, রিচার্ড এলিংওর্থ, রুড টুকার, জোয়েল উইলসন, এহসান রাজা ও আদ্রিয়ান হোল্টস্টক।

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে কোন দেশে থেকে কারা ম্যাচ পরিচালনা করতে চলেছেন--

ইংল্যান্ড (৩)- রিচার্ড কেটেলবোরো, রিচার্ড ইলিংওর্থ, মাইকেল গফ

দক্ষিণ আফ্রিকা (২)- মারিয়াস এরাসমাস, আদ্রিয়ান হোল্ডস্টক

অস্ট্রেলিয়া (২)- পল রাইফেল, রড টুকার।

ভারত (১)-নীতীন মেনন

শ্রীলঙ্কা (১)-কুমারা ধর্মসেনা

পাকিস্তান (১)- এহসান রাজা

নিউ জিল্যান্ড (১)- ক্রিস গাফনি

ওয়েস্ট ইন্ডিজ (১)- জোয়েল উইলসন