T20 World Cup 2024 Schedule: টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষিত, জানুন কবে কোথায় টিম ইন্ডিয়ার ম্যাচ
ICC T20 World Cup Trophy (Photo Credit: IANS Hindi/ X)

চলতি বছর জুনে হতে চলা টি-টোয়েন্টি বিশ্বকাপের সূচি ঘোষণা করলো আইসিসি। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসতে চলেছে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ও মার্কিন যুক্তরাষ্ট্রে। এই প্রথম ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে মার্কিন মুলুকে। এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের অভিযান শুরু করবে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ দিয়ে, ৫ই জুন। গ্রুপ লিগে ভারতের দ্বিতীয় ম্যাচ চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে। নিউইয়র্কে হতে চলা ভারত-পাকিস্তান মেগা ম্যাচ হবে ৯ জুন। ভারত পড়েছে গ্রুপে A-তে। পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, আমেরিকার সঙ্গে আছে টিম ইন্ডিয়া।

ভারত গ্রুপ লিগের সব ম্যাচ খেলবে আমেরিকার মাটিতে। আয়ারল্যান্ড, পাকিস্তানের বিরুদ্ধে খেলার পর গ্রুপে ভারতের বাকি দুটি ম্যাচ ১২ ও ১৫ই জুন যথাক্রমে আয়োজক আমেরিকা ও কানাডার বিরুদ্ধে। চারটি গ্রুপে ভাগ করে শুরু হবে এবারের টি -২০বিশ্বকাপ।

প্রতি গ্রুপ থেকে দুটি দল উঠবে সুপারহিট পড়বে। সুপার এইট পর্বে দুটি গ্রুপে ভাগ করে খেলা হবে। সুপার এইট পর্ব থেকে দুটি গ্রুপ থেকে দুটি করে দল সেমিফাইনালে উঠবে। দুটি সেমিফাইনাল হবে যথাক্রমে ২৬ ও ২৭ জুন। ফাইনাল আয়োজিত হবে 29 শে জুন।

টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ পর্বে ভারতের ম্যাচ

৫ জুন, আয়ারল্যান্ড ( নিউ ইয়র্ক)

৯ই জুন, পাকিস্তান ( নিউ ইয়র্ক)

১২ জুন, আমেরিকা ( নিউ ইয়র্ক)

১৫ জুন, কানাডা (ফ্লোরিডা )

সুপার এইট পর্ব শুরু ২০ জুন থেকে

সেমিফাইনাল: ২৬ ও ২৭ শে জুন

ফাইনাল: ২৯ শে জুন, বারবাডোজ