IM Vijayan Recommended For Padma Shri: পদ্মশ্রী সম্মানের জন্য আই এম বিজয়নের নাম সুপারিশ করল AIFF
আই এম বিজয়ন Photo: Instagram)

অবসর নিয়েছেন ১৭ বছর আগে। এতদিন পর পদ্মশ্রী (Padma Shri) সম্মানের জন্য আই এম বিজয়নের (IM Vijayan) নাম সুপারিশ করল অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (AIFF)। ৫১ বছর বয়সী এই প্রাক্তন স্ট্রাইকার নব্বইয়ের দশকের শুরুতে ভারতের জাতীয় দলের হয়ে ৭৯ ম্যাচে ৪০ গোল করেছিলেন। ২০০৩ সালে তাঁকে অর্জুন পুরস্কার দেওয়া হয়েছিল। ১৯৯৩, ১৯৯৭ এবং ১৯৯৯ সালে তাঁকে ভারতের 'বর্ষসেরা খেলোড়ায়রের সম্মান দেওয়া হয়েছিল। এআইএফএফ-র সাধারণ সম্পাদক কুশল দাশ সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন: "হ্যাঁ, আমরা বিজয়ানের নাম পদ্মশ্রীর জন্য স্বরাষ্ট্র মন্ত্রকে পাঠিয়েছি।"

২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত ভারতীয় দলকে নেতৃত্ব দেন বিজয়ন। সহযোদ্ধা ভাইচুং ভুটিয়ার সঙ্গে এক দুর্দান্ত জুটি তৈরি করতেন। ক্লাব স্তরে তিনি কেরালা পুলিশ, এফসি কোচিন এবং জেসিটি মিলস ফাগওয়ারা, মোহনবাগান ও ইস্টবেঙ্গলে খেলেছেন। আরও পড়ুন: Chennai Super Kings Suspend Team Doctor : শহিদ ভারতীয় সেনাদের নিয়ে অশোভনীয় টুইট, চাকরি খোয়ালেন সিএসকে-র চিকিৎসক মধু থোট্টাপিল্লিল

অন্যতম সেরা পারফরম্যান্স ১৯৯৯ সালে সাফ কাপে। ভুটানের বিরুদ্ধে খেলা শুরুর মাত্র ১২ সেকেন্ডের মধ্যে গোল করেন তিনি। তা আজও আন্তর্জাতিক ম্যাচে দ্রুততম গোলগুলির তালিকায় রয়েছে। ২০০৩ সালে ভারতে আফ্রো-এশিয়াল গেমসে সর্বাধিক ৪টি গোল করেন তিনি। সেই বছরই অবসর নেন বিজয়ন।