FIH Hockey World Cup 2023: পুরুষ হকি বিশ্বকাপের ঐতিহাসিক রেকর্ড থেকে শুরু করে সর্বোচ্চ গোল জেনে নিন সব
FIH Hockey Men's World Cup Trophy (Photo Credit: Ananya Das/ Twitter)

এফআইএচ হকি বিশ্বকাপের ১৫-তম সংস্করণ বর্তমানে ১৩ জানুয়ারি ওড়িশায় শুরু হতে চলেছে যেখানে ১৬টি দেশ মেগা ইভেন্টের শেষে এই মর্যাদাপূর্ণ ট্রফির ওপর হাত রাখার আশা করছে। ২০২৩ সালে এই প্রথমবারের মতো কোনো দেশ পরপর দুটি বিশ্বকাপ আয়োজন করবে। তবে ২০১৮ সালের মতো ভুবনেশ্বরের কলিঙ্গ হকি স্টেডিয়াম (Kalinga Hockey Stadium) একমাত্র ভেন্যু হবে না, কারণ রাউরকেলার বিরসা মুন্ডা হকি স্টেডিয়াম (Birsa Munda Hockey stadium) আসন্ন বিশ্বকাপের জন্য আয়োজকের দায়িত্ব ভাগ করে নেবে। Men’s FIH Hockey World Cup 2023 Schedule for Free PDF Download Online: জেনে নিন হকি ফিক্সচার, সময়সূচি (ভারতীয় সময় অনুযায়ী) এবং বাকী বিস্তারিত বিবরণ

হকির ইতিহাস

ইতিহাসের কথা বলতে গেলে,১৯০৮ সালে লন্ডন গেমসের প্রথম প্রবর্তনের পর থেকে হকি অলিম্পিক গেমসের বন্ধন ভাগ করে নেয়। তবে হকি বিশ্বকাপের ইতিহাস তুলনামূলক অনেক বেশি সাম্প্রতিক। ১৯৭১ সালে প্রথম আসর অনুষ্ঠিত হয়। হকির ইতিহাসের প্রথম দিকের বছরগুলোতে এশিয়ার দলগুলোর আধিপত্য ছিল, কারণ ভারত ও পাকিস্তান অলিম্পিক গেমসে প্রথম ১৫টি স্বর্ণ পদকের মধ্যে ১১টি পদক জিতেছিল। ষাটের দশকের শেষের দিকে এবং সত্তরের দশকের প্রথম দিকে ইউরোপীয় দেশগুলির মধ্যে খেলাটি বিশ্বব্যাপী জনপ্রিয়তা অর্জন করতে শুরু করে এবং কৃত্রিম ঘাসের পৃষ্ঠের প্রবর্তন হকির বৈশ্বিক গতিপ্রকৃতিকে আরও পরিবর্তন করে। ১৯৬৯ সালের মার্চ মাসে ভারত ও পাকিস্তান যৌথভাবে একটি হকি বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দেয়। ফাইনালে স্পেনকে ১-০ গোলে হারিয়ে প্রথম জয় তুলে নেয় পাকিস্তান। ১৯৭১ সালের প্রথম বিশ্বকাপের পর এ পর্যন্ত মোট ১৪টি আসর অনুষ্ঠিত হয়েছে, যেখানে প্রচুর রেকর্ড তৈরি হয়েছে এবং ছাড়িয়ে গেছে।

সর্বাধিক উপাধি/পদক

উদ্বোধনী আসরের চ্যাম্পিয়ন পাকিস্তান পুরুষ বিভাগে সবচেয়ে বেশি ৪টি স্বর্ণ পদক জেতে। পুরুষদের বিশ্বকাপের প্রথম ৮টি আসরের মাধ্যমে পাকিস্তান ৪টি স্বর্ণ ও ২টি রৌপ্য পদক অর্জন করে।

৩টি করে সোনা নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডস। বিশ্বকাপে অস্ট্রেলিয়া মোট ১০টি পদক জিতেছে, যা সব দেশের মধ্যে সবচেয়ে বেশি। অস্ট্রেলিয়ার ঝুলিতে রয়েছে ৩টি সোনা, ২টি রুপো ও ৫টি ব্রোঞ্জ।

জার্মানি ২টি স্বর্ণ পদক জিতেছে, যার মধ্যে শেষটি ২০০৬ সালে।

এফআইএইচ হকি বিশ্বকাপে ভারত ও বেলজিয়াম দুটি দলই স্বর্ণ পদক জিতেছে। ১৯৭৫ সালে ভারতের জয় আসে। অন্যদিকে বেলজিয়াম বর্তমান বিশ্ব ও অলিম্পিক চ্যাম্পিয়ন।

সর্বোচ্চ জয়ের হার

পুরুষদের বিশ্বকাপে সবচেয়ে বেশি জয় পেয়েছে অস্ট্রেলিয়া। ৯২টি ম্যাচের মধ্যে ৬৯টিতেই জয় পেয়েছে তারা। ।

অস্ট্রেলিয়ার পরই রয়েছে জার্মানি। বিশ্বকাপে তারা ৪৭টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ২৯টিতে জয় পেয়েছে তারা।

পিছিয়ে নেই নেদারল্যান্ডসও কারণ তারা ১০০টি ম্যাচ খেলেছে এবং এর মধ্যে ৬১টিতেই জিতেছে।

বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে সফল দেশ পাকিস্তান। বিশ্বকাপে তারা ৮৯টি ম্যাচ খেলে ৫১টিতে জয় পেয়েছে।

সবচেয়ে বেশি ম্যাচ খেলা দেশ

বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলেছে নেদারল্যান্ডস। ২০১৮ বিশ্বকাপের ফাইনালে ১০০ ম্যাচ পূর্ণ করেছে তারা।

এর আগে ৯৫ ম্যাচ খেলেছে ভারত।

এরপর স্পেন (৯৪ ম্যাচ), ইংল্যান্ড (৯৪ ম্যাচ) ও অস্ট্রেলিয়া (৯২ ম্যাচ)।

সবচেয়ে বেশি গোল এবং সেভ

অস্ট্রেলিয়াও বিশ্বকাপে সবচেয়ে আক্রমণাত্মক হকি খেলেছে, ৯২ ম্যাচে ৩০৭ গোল করেছে।

নেদারল্যান্ড ও পাকিস্তানের স্কোরিং গড় পরবর্তী সেরা।

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার রক্ষণাত্মক রেকর্ডও অসাধারণ। ৯২ ম্যাচে মাত্র ১০৭ গোল সেভ করেছে।

বিশ্বকাপে দল হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ

ভারত, নেদারল্যান্ড ও স্পেনই এখন পর্যন্ত ১৪টি আসরে অংশ নিয়েছে। তিনটি দলই আসন্ন বিশ্বকাপে অংশ নেবে। এর ফলে টানা ১৫টি আসরে অংশ নেবে তারা। আর্জেন্তিনা, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও পাকিস্তান এখন পর্যন্ত ১৩টি আসরে অংশ নিয়েছে। শুধু পাকিস্তান ২০২৩ আসরে অংশ নেয়নি।

পুরুষ বিশ্বকাপের ১৪টি আসরে এখন পর্যন্ত ২৬টি দেশ অংশ নিয়েছে। চিলি ও ওয়েলস এই সংখ্যা ২৮ হবে, কারণ তারা এফআইএইচ ওড়িশা হকি পুরুষদের বিশ্বকাপ ২০২৩ ভুবনেশ্বর-রাউরকেলাতে আত্মপ্রকাশ করবে।