Euro 2020: সাফল্যের আইফেল টাওয়ার থেকে মাটিতে নেমে বিদায় বিশ্বচ্যাম্পিয়নরা, টাইব্রেকারে সুইসদের কাছে হেরে অভিযান শেষ ফ্রান্সের

বুখারেস্ট, ২৯ জুন: পর্তুগাল, নেদারল্যান্ডসের পর এবার ফ্রান্স (France)। ইউরো কাপ (Euro Cup 2020) থেকে আরও এক ফেভারিট দল বিদায় নিল। ফেভারিট হিসেবে ইউরো কাপে নেমে শেষ ষোলো রাউন্ডেই অভিযান শেষ হল বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের। সোমবার রাতে বুখারেস্টে সুইজারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ নির্ধারিত সময়ে ৩-৩ গোলে ড্র হওয়ার পর টাইব্রেকারে হেরে বিদায় নিল তারকা খচিত ফেভারিট ফ্রান্স।

ম্যাচের ৫৬ মিনিট ০-১ গোলে পিছিয়ে ছিল ফ্রান্স। ম্যাচের ১৫ মিনিটে সুইজারল্যান্ডকে এগিয়ে দেন হ্যারিস সেফেরোভিচ। ৫৭ মিনিটে দলকে সমতায় ফেরান করিম বেঞ্জিমা। আরও পড়ুন: Copa America 2021: কোপায় মেসি ম্যাজিক, ৪-১ গোলে বলিভিয়া বধের পর কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা

ম্যাচের ৫৯ মিনিটে ফ্রান্সকে ২-১ গোলে এগিয়ে দেন সেই বেঞ্জিমা। এরপর ম্যাচের ৭৫ মিনিটে ফ্রান্সকে ৩-১ গোলে দিয়ে দলের জয় কার্যত নিশ্চিত করেন পল পোগবা। ফ্রান্স তৃতীয় গোল পাওয়ার পর অনেকে ধরেই নিয়েছিলেন সুইসরা ফরাসিদের মত কঠিন ডিফেন্স ভেঙে দুটো গোল করা অশম্ভব হবে। কিন্তু যেভাবে স্পেনের বিরুদ্ধে ক্রোয়েশিয়া ১-৩ গোলে পিছিয়ে থেকেও শেষ সাত মিনিটে ২টো গোলশোধ করে ম্যাচে ফিরে এসেছিল, সেই কায়দাতে সুইসরাও ম্যাচে সমতায় ফেরেন। ৮১ মিনিটে দল ও নিজের দ্বিতীয় গোলটি করেন হ্যারিস। এরপর খেলা শেষের ঠিক আগে দারুণ গোল করে খেলার ফল ৩-৩ করেন মারিও গাভরানোভিচ।

নির্ধারিত সময়ে ৩-৩ শেষ হওয়ার পর, অতিরিক্ত সময়ে আর গোল হয়নি। টাইব্রেকারে ফরাসি গোলকিপার লরিসকে পরাস্ত করে পাঁচটা শটে পাঁচটাতেই গোল দেয় সুইজারল্যান্ড। অন্যদিকে, টাইব্রেকারে একেবারে শেষ শটে গোল মিস করেন ফরাসি তারকা এমবাপে। এমবাপের গোল সেভ করে ম্যাচের হিরো বনে যান সুইস গোলকিপার ইয়ান সোমার। ২০১৮ বিশ্বকাপ জয়ের পর ইউরো জয়ের স্বপ্ন অধরাই থেকে গেল ফরাসিদের। চলতি ইউরোয় আত্মঘাতি জার্মানিকে ১-০ গোলে হারানোর পর ফ্রান্স আর জয়ের মুখ দেখেনি। হাঙ্গেরি ও পর্তুগালের বিরুদ্ধে গ্রুপ লিগের ম্যাচে ড্র করার পর প্রি কোয়ার্টার ফাইনালে ফরাসি হারল সুইসদের কাছে। কোয়ার্টার সুইজারল্যান্ড এবার খেলবে স্পেনের বিরুদ্ধে।