Dale Steyn: টেস্টের পর এবার সব ধরনের ক্রিকেটকে আলবিদা ডেল স্টেইনের
Dale Steyn (Photo Credits: Twitter/@OfficialCSA)

কেপটাউন, ৩১ অগাস্ট: আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন দুনিয়ার অন্যতম সেরা ডেল স্টেইন (Dale Steyn)। দক্ষিণ আফ্রিকার তারকা পেসার স্টেইন দেশের হয়ে ৯৩টি টেস্টে বহু ম্যাচ জেতানো স্পেল করে সংগ্রহ করেছেন ৪৩৯টি উইকেট। পাশাপাশি ১২৫টি ওয়ানডে (ODI) খেলে নিয়েছেন ১৯৬টি উইকেট। সেই সঙ্গে ৪৭টি টি টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ (T20I) খেলে সংগ্রহ করেন ৬৪টি উইকেট। তাঁর মানে তিন ফর্ম্যাট মিলিয়ে স্টেইন আন্তর্জাতিক ক্রিকেটে ৬৯৯টি উইকেট পেয়েছেন। ২০১৯ সালে টেস্ট ক্রিকেট থেকে বিদায় নিয়েছিলেন তিনি, এবার সব ধরনের ক্রিকেটকেই আলবিদা জানালেন স্টেইন। আরও পড়ুন: তালিবান জমানার প্রশংসায় আফ্রিদি, ভিডিওতে দেখুন কী বললেন

২০০৫ সালে সেঞ্চুরিয়ানে আফ্রিকা একাদশের হয়ে খেলে স্টেইনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর সেরা বোলিং পারফরম্যান্স ২০১৩ সালে পোর্ট এলিজাবেথে পাকিস্তানের বিরুদ্ধে। তিনি ৩৯ রান দিয়ে সেই ম্যাচে নিয়েছিলেন ৬টি উইকেট। দেশের হয়ে শেষবার ওয়ানডে খেলেন ২০১৯ সালের অগাস্টে শ্রীলঙ্কার। শেষবার দেশের হয়ে খেলেন গত বছর ফেব্রুয়ারিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

সব ধরনের ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়ে স্টেইন এক বিবৃতিতে বলেন, ২০ বছরের দীর্ঘ ট্রেনিং, ম্যাচ, যাতায়াত, জেতা, হারা, আহত পা, জেটল্যাগ, আনন্দ আর ভ্রাতৃত্ব। অনেক কিছু স্মৃতি আছে বলার। অনেকে ধন্যবাদ জানানোর আছে। এসবগুলো গুছিয়ে বলার জন্য বিশেষজ্ঞদের হাতে সবটা ছেড়ে দিলাম। এখন আমি আমার প্রিয় ব্যান্ড, দ্য কাউন্টিং ক্রো নিয়ে ব্যস্ত থাকব।" এরপর স্টেইন তাঁর বিদায়বার্তায় লেখেন, "যে খেলাটা আমি সবচেয়ে ভালবাসি সেটা থেকে আমি সরকারীভাবে অবসর নিচ্ছি। পরিবার থেকে সতীর্থ, সাংবাদিক থেকে ভক্ত সবাইকে ধন্যবাদ। একসঙ্গে কাটানো দারুণ একটা সফর ছিল।"