Sourav Ganguly On Virat Kohli: ফর্মে না থাকা বিরাট কোহলিকে নিয়ে বড় মন্তব্য সৌরভের, কী বললেন বিসিসিআই সভাপতি?
Sourav Ganguly (Photo: ANI)

একেবারেই রানে নেই প্রাক্তন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। ফর্মের কারণে স্টার ইন্ডিয়ার এই ব্যাটারের দলে থাকা নিয়ে অনেকেই প্রশ্ন তুলছেন। কুঁচকির চোটের কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওডিআই-তে খেলেননি বিরাট। দ্বিতীয় ম্যাচেও তিনি খেলতে পারবেন বলে মনে হচ্ছে না। ৩৩ বছর বয়সি বিরাট শেষ আন্তর্জাতিক শতরান করেছেন ২০১৯ সালে। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট এবং টি-টোয়েন্টি সিরিজেও ব্যাট হাতে ব্যর্থ ছিলেন বিরাট। এজবাস্টন টেস্টে দুই ইনিংয়ে মাত্র ৩১ রান করেন। টি-টোয়েন্টি সিরিজে দুটি ইনিংসে করেন মাত্র ১২ রান। খারাপ ফর্ম সত্ত্বেও বিরাটের পাশে দাঁড়ালেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় (BCCI President Sourav Ganguly)। তিনি বলেন, ফর্মে ফেরার রাস্তা বিরাটকেই ঠিক করতে হবে।

সৌরভ বলেন, "অবশ্যই, আন্তর্জাতিক ক্রিকেটে তিনি যে রান করেছেন তা দেখুন। যা ক্ষমতা এবং গুণমান ব্যতীত করতে পারা যায় না। হ্যাঁ, তিনি খুব কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন এবং তিনি নিজেও সেটা জানেন। তিনি নিজেই একজন দুর্দান্ত খেলোয়াড়। তিনি নিজেই জানেন যে ভাল হয়নি। আমি বিরাটকে ফর্মে ফিরতে দেখছি। তবে এমন একটি উপায় খুঁজে পেতে হবে যা তাঁকে সফল করে তোলে, যেহেতু তিনি গত ১২-১৩ বছর ধরে ক্রিকেটে রয়েছেন বা সম্ভবত আরও বেশি। একমাত্র বিরাট কোহলিই এটা করতে পারেন।" আরও পড়ুন: Sourav Ganguly: বাঙালি হিসেবে ব্রিটিশ সংসদে সম্বর্ধিত সৌরভ গঙ্গোপাধ্যায়, কী বললেন মহারাজ?

কোহলির ফর্মের সমালোচনা করেছেন কিংবদন্তি কপিল দেব, ভেঙ্কটেশ প্রসাদের মতো প্রাক্তন ক্রিকেটারদের মধ্যে কয়েকজন। এমনকি টি-টোয়েন্টিতে তাঁর দলে থাকা নিয়েও অনেকে প্রশ্ন তুলেছেন। এখানে সৌরভের ব্যাখ্যা, "এই বিষয়গুলি খেলাধুলায় ঘটবে। এটি সবার সঙ্গেই ঘটেছে। শচিন, রাহুল, আমার ক্ষেত্রেও এটা ঘটেছে। এটি কোহলির সঙ্গেও ঘটছে। এটা ভবিষ্যতের খেলোয়াড়দের ক্ষেত্রেও ঘটতে চলেছে। এটি খেলার অংশ। আমি মনে করি একজন ক্রীড়াবিদ হিসাবে আপনাকে কেবল শুনে যেতে হবে। এটা সম্পর্কে সচেতন থাকতে হবে এবং মাঠে নেমে নিজের খেলাটি খেলতে হবে।"