Usman Khawaja on Gaza Conflict: আইসিসি ব্যান থেকে বাঁচতে জুতো থেকে গাজার স্লোগান সরালেন খোয়াজা
Usman Khawaja Gaza Protest on Shoe (Photo Credit: Zain Ali/ X)

অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্স (Pat Cummins) জানিয়েছেন, আইসিসির নিয়মের কারণে পাকিস্তানের বিরুদ্ধে বৃহস্পতিবার থেকে পার্থে শুরু হওয়া প্রথম টেস্টে কোনও লিখিত বার্তা জুতোয় পরবেন না ওপেনার উসমান খোয়াজা (Usman Khawaja)। মঙ্গলবার অনুশীলনে খোয়াজার ব্যাটিং স্পাইকে লেখা ছিল, 'সব জীবন সমান' (all lives are equal) এবং 'স্বাধীনতা মানুষের অধিকার' (freedom is a human right)। তবে খোয়াজা সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও পোস্ট করে এই বার্তার পক্ষে সওয়াল করেছেন এবং যুক্তি দিয়েছেন যে এটি কোনও রাজনৈতিক বিবৃতি নয়। তিনি বলেন, 'আমি আমার জুতোয় যা লিখেছি, তা রাজনৈতিক নয়। আমি পক্ষ নিচ্ছি না। মানুষের জীবন আমার কাছে সমান। এক ইহুদীর জীবন এক মুসলমানের জীবন এক হিন্দুর জীবন সবার। আমি শুধু তাদের জন্য কথা বলছি যাদের কণ্ঠস্বর নেই।' Australia Squad, AUS vs PAK: পার্থ টেস্টে অজি দলে কামিন্সের সহ-অধিনায়ক পদে হেড-স্মিথ

তিনি আরও বলেন, এই মত প্রকাশের অধিকারের জন্য তিনি লড়াই চালিয়ে যাবেন। তিনি বলেন, 'আইসিসি আমাকে বলেছে, আমি মাঠে জুতো পরতে পারব না। কারণ তারা মনে করে, তাদের গাইডলাইনের আওতায় এটা রাজনৈতিক বক্তব্য। আমি বিশ্বাস করি না এটা ঠিক। এটি একটি মানবিক আবেদন। আমি তাদের মতামত ও সিদ্ধান্তকে সম্মান জানাব। কিন্তু আমি এর বিরুদ্ধে লড়াই করব এবং অনুমোদন লাভ করার চেষ্টা করব।' জানা গিয়েছে ফটোগ্রাফার এবং মিডিয়া দেখার আগে খোয়াজা তার সতীর্থ বা ক্রিকেট অস্ট্রেলিয়াকে অনুশীলনের আগে তার জুতোর বার্তাসম্পর্কে কিছু বলেননি।

তবে গাজায় যুদ্ধের প্রেক্ষাপটে সাম্প্রতিক সপ্তাহগুলোতে সোশ্যাল মিডিয়ায় ধারাবাহিকভাবে একই ধরনের বার্তা পোস্ট করেছেন তিনি। সোশ্যাল মিডিয়ায় এই ধরনের মেসেজ পোস্ট করা নিয়ে আইসিসির কোনও নিয়ম নেই। যেমন, ওয়ানডে বিশ্বকাপে গাজায় সংঘাত নিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্টের পর আইসিসির কাছ থেকে কোনো ব্যান পাননি পাকিস্তানের উইকেটকিপার-ব্যাটার মহম্মদ রিজওয়ান।

দেখুন উসমান খোয়াজার পোস্ট