Run Chase in Tests at The Oval, WTC Final 2023: চতুর্থ ইনিংসে ব্যাট করে ওভালে সাফল্য কত? জানুন, সর্বোচ্চ শেষ ইনিংসের রান চেজ
The Oval, London (Photo Credit: ICC/ Twitter)

কেনিংটন ওভালে প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জিততে হলে ভারতকে টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড গড়তে হবে। অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে প্রায় ৪০০ রানের লিডের দিকে এগিয়ে রয়েছে। শুধু এই মাঠেই নয়, এই মাঠের সফল চেজ করার ইতিহাস দেখে রোহিত শর্মার দলের জন্য এটা অবশ্যই কঠিন কাজ হবে। যদিও এখনও পর্যন্ত উইকেটগুলো ব্যাটিংয়ের জন্য যথেষ্ট উপযোগী। ইংল্যান্ডের মাটিতে ১৯৪৮ সালে হেডিংলিতে ইংল্যান্ডে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড গড়েন। এছাড়া ১৯০২ সালে কেনিংটন ওভালে রান সংগ্রহের রেকর্ড গড়েন। ১৯০২ সালের আগস্টে ওভালে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান সংগ্রহের রেকর্ড গড়ে ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৬৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১ উইকেটে জয় পায় ইংল্যান্ড।

চলতি শতকে ওভালে সফল রান-চেজের শীর্ষ দশে জায়গা করে নিয়েছে শুধুমাত্র ইংল্যান্ড ও পাকিস্তান। ২০০৮ সালে ইংল্যান্ড ও ২০১০ সালে পাকিস্তান চতুর্থ ইনিংসে এই ভেন্যুতে একটি লক্ষ্য সফলভাবে তাড়া করতে পেরেছে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৯৭ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ইংল্যান্ড জয়ের দেখা পেয়েছিল। আবার ইংল্যান্ডের দেওয়া ১৪৮ রানের টার্গেটে ব্যাট করতে নেমে পাকিস্তান ঘুরে দাঁড়িয়ে জয় লাভ করে। ভারতীয় দল ইংল্যান্ডে ওভালে টেস্টে জয় লাভ করে ১৯৭১ সালে। কিন্তু সেবার ভারতের টার্গেট ছিল ১৭৩। অজিত ওয়াদেকরের নেতৃত্বাধীন দলটি আয়োজকদের চার উইকেটে পরাজিত করে।