India vs South Africa 2nd Test: পুণেতে ইনিংস ও ১৩৭ রানে জিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজ পকেটে ভারতের
দারুণ জয় টিম ইন্ডিয়ার। (Photo Credits: Twitter/BCCI)

India vs South Africa 2nd Test, Pune: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ জিতল ভারত। ঘরের মাঠে টানা ১১টা সিরিজ জয়ের রেকর্ড গড়ে ফেলল বিরাট কোহলির দল। পুণে টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ইনিংস ও ১৩৭ রানে হারিয়ে দারুণ জয় পেল টিম ইন্ডিয়া (Team India)। এই জয়ের সুবাদে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে (World Test Championship) সব ম্যাচ জিতে শীর্ষস্থানটা আরও অনেকটা মজবুত করল বিরাট কোহলির দল। রবিবার ম্যাচের চতুর্থ দিনে দক্ষিণ আফ্রিকাকে প্রথমে ফলো অন করিয়ে, তারপর দুটো সেশনের মধ্যেই প্রোটিয়াদের দ্বিতীয় ইনিংস মাত্র ১৮৯ রানে গুটিয়ে দিয়ে পুণে টেস্ট ও সিরিজ জিতল ভারত। একদিন বাকি থাকতে ভারত যেমন ম্যাচ জিতল। তেমন এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ জিতল টিম ইন্ডিয়া।

আজ পেসার থেকে স্পিনার- ভারতীয় বোলাররা পুরো শৃঙ্খলাবদ্ধ বোলিং করে ম্যাচ বের করেন। শুরুতে মাক্ররাম (০)-কে আউট করে সফলতা পান ইশান্ত শর্মা। এরপর উমেশ যাদব দারুণ একটা স্পেল করেন। আজই যে কোহলিদের জয় আসতে চলেছে, যা দক্ষিণ আফ্রিকার ব্য়াটসম্যানদের বডি ল্যাঙ্গেয়ুজেই পরিষ্কার হয়ে যাচ্ছিল। সাম্প্রতিক অতীতে উপমহাদেশে এসে স্পিনারদের সবচেয়ে ভাল সামলানোর রেকর্ডটা দক্ষিণ আফ্রিকারই ছিল। কিন্তু  হাসিম আমলা-এবি ডেভিলিয়ার্সহীন এই দক্ষিণ আফ্রিকা দলের দৈনতা স্পষ্ট। কিছুটা লড়লেন ডিন এলগার (৪৮), বাভুমা (৩৮)। যদি ফলো অন হজম করা একটা দলের কাছে এই লড়াইটা সামান্যই বলা যায়। আরও পড়ুন-রেখার স্মৃতি উস্কে নোরা ফাতিয়া আনছেন বছরের 'সেরা আইটেম ডান্স'

এদিন, উমেশ যাদব-মহম্মদ শামিদের পাশাপাশি অশ্বিন-জাদেজারাও দারুণ বোলিং করেন। ইশান্ত শর্মা ২২ রানে ৩টি ও রবীন্দ্র জাদেজা ৫২ রানে ৩টি উইকেট পান। অশ্বিন ৪৫ রানে ২টি উইকেট পান। একটি করে উইকেট পান ইশান্ত শর্মা ও মহম্মদ শামি। রোহিত শর্মা ও বিরাট কোহলিকেও বল করতে দেখা যায়। প্রথম ইনিংসে বিরাট কোহলি-র অপরাজিত ২৫৪ রানের ইনিংসের সুবাদে ভারত ৫ উইকেটে ৬০১ রান করে ডিক্লেয়ার দেয়। জবাবে দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংসে অল আউট হয়ে যায় ২৭৫ রানে। এরপর আজ ফলো অন হজম করে খেলতে নেমে ১৮৯ রানে গুটিয়ে যায়।