পাকিস্তানের কোচ মিসবা উল হক-এর নতুন নিয়মে সরফরাজদের জন্য নিষিদ্ধ বিরিয়ানি, রেড মিট, মিষ্টি
কোচ মিসবা উল হক। (Photo Credits: Getty Images)

লাহোর, ১৭ সেপ্টেম্বর: পাকিস্তানের কোচ হয়ে আসার পর ক্রিকেটারদের জন্য নয়া নিয়ম আনলেন মিসবা উল হক (Misbah-ul-Haq)। পাক ড্রেসিংরুমে শৃঙ্খলা ফিরিয়ে আনা ও ক্রিকেটারদের খাদ্যাভাসের দিকে জোর দিচ্ছেন মিসবা। আর সেই জন্য ক্রিকেটারদের মেন্যুতে বেশ কিছু জিনিস নিষিদ্ধ করলেন কোচ মিসবা। পাক ক্রিকেটারদের ফেভারিট তালিকায় থাকা তিন খাবার-বিরিয়ানি, রেড মিট, আর মিষ্টি- এই তিনটেই মিসবা জমানায় নিষিদ্ধ হচ্ছে। শুধু জাতীয় দলে নয়, জাতীয় ক্য়াম্প-ঘরোয়া ক্রিকেটেও এমন নিয়ম চালু করার কথা বসেছেন মিসবা। পাকিস্তানের বেশ কিছু সংবাদমাধ্যমে এমন খবর প্রকাশিত হয়েছে। শোনা যাচ্ছে মিসবা ক্রিকেটারদের খাদ্যাভাস ও শৃঙ্খলার দিকটাই সবচেয়ে বেশি জোর দিচ্ছেন।

পাকিস্তান ক্রিকেটের বহু যুদ্ধের নায়ক ৪৩ বছরের মিসবা বছর দুয়েক আগেও দেশের অধিনায়ক ছিলেন, এখন কোচ। তাই মিসবা সব ভাল বুঝতে পারবেন ক্রিকেটারদের সমস্যার জায়গা কোথায় হয়। গুরু দায়িত্ব নিয়েই মিসবা তাই ক্রিকেটারদের নিউট্রেশনের দিকটায় জোর দিলেন। মিসবা চান সবার আগে ড্রেসিংরুমে শৃঙ্খলা ফিরুক। দলে অভিজ্ঞতা আর তারণ্যের মিশ্রনও চান নতুন পাক কোচ। মিসবা-র সঙ্গে বোলিং কোচ হিসাবে কাজ করতে চলা ওয়াকার ইউনিসও শৃঙ্খলার দিকটা জোর দিচ্ছেন। ২০২০ টি টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে নতুন পরিকল্পনা আনতে চলেছেন মিসবা। আরও পড়ুন-পুজোর আগে তেলের জোগানে সমস্যা হবে? পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান যা জানালেন

২০১৬ চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের পর থেকেই পাকিস্তান ক্রিকেটের অবস্থা খারাপ। ক মাস বিশ্বকাপেও লিগ পর্যায় থেকে বিদায় নিয়েছিল পাকিস্তান। তারপরই কোচের পদ থেকে মিকি আর্থারকে সরিয়ে মিসবাকে দায়িত্ব দেওয়া হয়। মিসবার চ্য়ালেঞ্জ শুরু দেশের মাটিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত পাকিস্তানে এসে সিরিজ খেলবে শ্রীলঙ্কা। যদিও নিরাপত্তাজনিত কারণে মালিঙ্গা সহ শ্রীলঙ্কার তারকা ক্রিকেটাররা এই পাক সফরে থাকছেন না।