Muralitharan On Sachin: অফ স্পিনে সচিন তেন্ডুলকরের সামান্য দুর্বলতা ছিল, দাবি মুথাইয়া মুরলীধরনের
মুথাইয়া মুরলীধরন ও সচিন তেন্ডুলকর

অফ স্পিনে (Off-Spin) লিটল মাস্টার সচিন তেন্ডুলকরের (Muttiah Muralitharan) সামান্য দুর্বলতা ছিল। এই দাবি করলেন শ্রীলঙ্কার প্রাক্তন ক্রিকেটার কিংবদন্তি মুথাইয়া মুরলীধরন (Sachin Tendulkar)। আইসিসির ক্রিকেট হল অফ ফেমের সদস্য মুরলীধরনকে খেলাধুলার ইতিহাসে সর্বশ্রেষ্ঠ বোলার হিসেবে গণ্য করা হয়। তিনি একমাত্র বোলার যিনি ৮০০ টেস্ট উইকেট, ৫৩০ ওয়ানডে উইকেট নিয়েছেন। তিনি টেস্ট ও ওয়ানডে উভয় ফরম্যাটেই বিশ্বের সর্বোচ্চ উইকেট শিকারি।

ক্রিকেট ক্যারিয়ারে মুরলীধরন মোট ১৩ বার তেন্ডুলকরকে আউট করেছেন। তাঁর থেকে খানিক এগিয়ে অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার ব্রেট লি। তিনি সচিনকে ১৪ বার আউট করেছেন। ইএসপিএনক্রিকইনফোকে মুরলীধরন বলেছেন, "সচিনকে বল করতে কোনও ভয় লাগত না। কারণ সে তোমাকে আঘাত করবে না। সেহবাগ হলে তোমাকে আঘাত করতে পারে। সচিন তাঁর উইকেট রক্ষা করবে, সে বল ভাল বোঝেন এবং টেকনিক জানেন।" আরও পড়ুন: Rafael Nadal: অলিম্পিকের পর এবার ইউ এস ওপেনেও খেলছেন না রাফায়েল নাদাল

এর পর মুরলীধরন বলেন, "আমি আমার ক্যারিয়ারে অনুভব করেছি যে অফ-স্পিনের বিরুদ্ধে সচিনের সামান্য দুর্বলতা ছিল। লেগ-স্পিনে সে মারত। কিন্তু, অফ-স্পিন খেলতে তাঁর অসুবিধা হত। কারণ, আমি তাঁকে অনেকবার আউট করেছি। এবং অনেক অফ-স্পিনারও তাঁর উইকেট পেয়েছেন। এটা আমি অনেকবার দেখেছি। আমি জানি না, আমি এই বিষয়ে সচিনের সঙ্গে কখনও কথা বলিনি। ওঁকে জিজ্ঞাসা করিনি কেন অফ স্পিন খেলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন না। আমি এটা অনুভব করলাম যে তাঁর কিছুটা দুর্বলতা আছে। তাই আমি অন্যান্য খেলোয়াড়দের তুলনায় কিছুটা সুবিধা পেয়েছি। সচিন একজন কঠিন খেলোয়াড়, তাকে আউট করা খুব কঠিন কাজ।"