Most Viewed Women's Cricket Event: সবচেয়ে বেশি দেখা আইসিসি মহিলাদের প্রতিযোগিতা ২০২৩ টি-২০ বিশ্বকাপ
ICC Women's T20 World Cup 2023 (Photo Credit: T20 World Cup/ Twitter)

আইসিসি জানিয়েছে, দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৩, এখনও পর্যন্ত সবচেয়ে বেশি দেখা মহিলাদের প্রতিযোগিতায় পরিণত হয়েছে। এই প্রতিযোগিতা বিশ্বব্যাপী দেখার সময় ১৯২ মিলিয়নে পৌঁছেছে যা অস্ট্রেলিয়ায় ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ৪৪% বৃদ্ধি রেকর্ড করেছে। ২০২৩ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে, কেপ টাউনে দক্ষিণ আফ্রিকাকে ১৯ রানে হারায় অস্ট্রেলিয়া। যেখানে বেথ মুনি ৭৪ রান করে এবং মেগ ল্যানিং-এর নেতৃত্বাধীন দলকে প্রতিযোগিতায় অংশগ্রহণের ইতিহাসে দ্বিতীয়বারের মতো তিনটি শিরোপা জয় করতে সহায়তা করে।

আইসিসির এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে 'এই আয়োজন দক্ষিণ আফ্রিকায় নারী ক্রিকেটের জন্য একটি দীর্ঘমেয়াদী উত্তরাধিকার তৈরি করেছে, যা নতুন প্রজন্মের ছেলে-মেয়েদের ব্যাট-বল তুলে নেওয়ার জন্য অনুপ্রাণিত করেছে। ২০২০ সালের তুলনায় এই আসরের দর্শক সংখ্যা ৭৯০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আয়োজক দেশের সম্প্রচার পরিসংখ্যানে তা তুলে ধরা হয়েছে, যা লাইভ কভারেজের ১৩০% বৃদ্ধি দেখেছে প্রথমবারের মতো।' আইসিসি আরও জানায় ২০২৩ মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের দর্শকদের পরিপ্রেক্ষিতে ভারত থেকে বিপুল সংখ্যা রয়েছে।

ভারত ফাইনালে না উঠলেও ২০২০ সাল থেকে লিনিয়ার টিভি এবং ডিজিটাল প্ল্যাটফর্মগুলিতে মোট সরাসরি দেখার সময় ৫৭% বৃদ্ধি পেয়েছে, যা দেশে মহিলা ক্রিকেটের জন্য ভক্তদের চাহিদা প্রদর্শন করে। সামগ্রিকভাবে, ভারতে সবচেয়ে বেশি দেখা খেলা ছিল পাকিস্তানের মহিলা দলের বিরুদ্ধে ভারতের গ্রুপ পর্বের খেলা। যেখানে আইসিসি প্রকাশ করেছে ইংল্যান্ডের বিশ্বকাপের মোট লাইভ দেখার সময় ছিল ৬.৯ মিলিয়ন, যা ২০২০ থেকে ২৬% এবং ২০১৮ ইভেন্ট থেকে ১৬% বেশি।