IPL 2022: আইপিএলের দল কিনতে আমিরশাহিতে হাজির ম্যানচেস্টার ইউনাইটেডের মালিক গ্লেজার ফ্যামিলি
IPL Trophy. (Photo Credits: Twitter)

আইপিএলে (IPL 2022) দু'টি নতুন দলের জন্য বিডিং প্রক্রিয়া ২৫ অক্টোবর শেষ হবে। দুই সর্বোচ্চ বিডার দু'টি শহরের ফ্র্যাঞ্চাইজির অধিকার পাবে। ভারতীয় বহুজাতিক সংস্থা আদানি গ্রুপ আমেদাবাদ থেকে একটি ফ্র্যাঞ্চাইজির জন্য বিড করার কথা বলেছে, গোয়াঙ্কা গ্রুপ ও আদিত্য বিড়লা গ্রুপ লখনউয়ের দল কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। অন্যদিকে প্রিমিয়ার লিগ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডের (Manchester United) মালিক গ্লেজার ফ্যামিলিও (Glazer family) বিডিং পেপার সংগ্রহ করেছে। জানা যাচ্ছে, ইতিমধ্যেই গ্লেজার ফ্যামিলি সংযুক্ত আরব আমিরশাহিতে পৌঁছে গিয়েছে। আইপিএলে দল কিনতেই তারা সেখানে হাজির হয়েছে বলে জানিয়েছে বিসিসিআই-র একটি সূত্র।

আগামী মরসুম থেকে ৮ দলের পরিবর্তে ১০ দলের আইপিএল টুর্নামেন্ট আয়োজন করা হবে। নতুন দলের জন্য টেন্ডারও ডাকা হয়ে গিয়েছে। কোন দু'টি দল নতুন করে আইপিএলে সংযুক্ত হবে, তা নির্ধারিত হয়ে যাবে কিছুদিনের ধ্যেই। কোনও সংস্থা দল কিনতে চাইলে তিন হাজার কোটি টাকার বার্ষিক লেনদেন থাকতে হবে, কোনও ব্যক্তিকে দল কিনতে হলে তাঁর অন্তত আড়াই হাজার কোটি টাকার সম্পত্তি থাকতে হবে। আরও পড়ুন: Babar Azam’s Father Breaks Down in Tears: ভারত হারতেই আনন্দে চোখে জল বাবর আজমের বাবার, দেখুন ভিডিয়ো

নিয়ম অনুযায়ী কোনও বিদেশি সংস্থা আইপিএল-এর দল কিনতে পারে, তবে তাদের ভারতে ব্যবসা শুরু করতে হবে। সূত্রের খবর, এবার আইপিএল দলের নামের জুড়তে চলেছে ভারতের আরও দু'টি শহরের নাম। সেই দু'টি শহর হল-লখনউ (Lucknow) ও আমেদাবাদ (Ahmedabad)।

দুটি দলের ফ্রাঞ্চাইজি বিক্রি করে বিসিসিআই ৭ হাজার থেকে ১০ হাজার টাকা ঘরে তোলার আশা করছে। নতুন দু'টি আইপিএল দলের বেস প্রাইস ঠিক করা হয়েছে ২০০০ কোটি টাকা।