IPL 2019: জানেন চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ন্স, রানার্স চেন্নাই সুপার কিংস ও বিভিন্ন বিভাগে পুরস্কার জয়ীরা কত টাকা করে পেলেন
আইপিএ ২০১৯ চ্যাম্পিয়ন হওয়ার পর ট্রফি হাতে মুম্বই ইন্ডিয়ন্সের ক্রিকেটাররা। (Photo Credits: IANS)

মুম্বই, ১৩মে: দেড় মাসের অনেক টানটান উত্তেজনার পর অবশেষে আইপিএল (IPL) চ্যাম্পিয়ন দল। টানটান উত্তেজনার ফাইনালে চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)-কে হারিয়ে খেতাব জিতল মুম্বই ইন্ডিয়ন্স (Mumbai Indians)। আইপিএল ২০১৯-এ চ্যাম্পিয়নের মতই খেলেছে রোহিত শর্মা (Rohit Sharma)-র দল। মোট চারবার রোহিতরা গতবারের চ্যাম্পিয়ন ধোনিদের দলকে হারায়।  আইপিএল ২০১৯-এ সেঞ্চুরি থেকে হ্যাটট্রিক, টাই ম্যাচ থেকে একেবারে টাইট ফিনিশ ম্যাচ। সব কিছুরই সাক্ষী থেকেছে।

এবারের আইপিএলে বেশ কিছু অবিশ্বাস্য পারফরম্যান্স দেখা গিয়েছে। যেমন, কেকেআর-এর ক্যারিবিয়ান তারকা আন্দ্রে রাসেল (Andre Russell)। দল প্লে অফে উঠতে না পারলেও রাসেলের অবিশ্বাস্য ব্যাটিং সবাইকে চমকে দিয়েছে। রাসেল একা হাতেই এমন সব অবিশ্বাস্য ইনিংস খেলেন যা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। তবে কেকেআর-এর টিম ম্যানজেমেন্টের বেশ কিছু খারাপ সিদ্ধান্তের কারণে রাসেলকে শেষ অবধি ট্র্যাজিক হিরো হয়ে থাকতে হয়। হার্দিক পান্ডিয়া, জশপ্রীত বুমরা-রা অবিশ্বাস্য পারফরম্যান্স করেন। ধোনি প্রতিবারের মত এবারও দারুণ খেললেন, যদিও শেষে একটুর জন্য দলকে কাপ এনে দিতে পারলেন না।

এবারের আইপিএলের চমক আন্দ্রে রাসেল। (Photo Credits: IANS)

আসুন এক নজরে দেখে নেওয়া যাক আইপিএল ২০১৯-এর বিভিন্ন বিভাগের জয়ীরা কত টাকা করে পেলেন

চ্যাম্পিয়ন: মুম্বই ইন্ডিয়ন্স: ২০ কোটি টাকা

টুর্নামেন্টে দারুণ খেলে চ্যাম্পিয়ন হল রোহিত শর্মার নেতৃত্বে খেলা মুম্বই ইন্ডিয়ন্স। টুর্নামেন্টে চারবার চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলে চারটে ম্যাচেই জিতেছে মুম্বই। গতবার প্লে অফের আগেই বিদায় নিয়েছিলেন রোহিতরা। সেই ব্যর্থতা ঝেড়ে এবার একেবারে তাদের চতুর্থ আইপিএল খেতাব জিতল আম্বানির দল। আইপিএলের ইতিহাসে এই প্রথম কোনও দল চারবার কাপ জিতল।

রানার্স: চেন্নাই সুপার কিংস: ১২ কোটি ৫০ লক্ষ টাকা

টুর্নামেন্টে চ্যাম্পিয়নের মতই খেলছিলেন মহেন্দ্র সিং ধোনিরা। প্রতিপক্ষদের একেবারে ধরাশায়ী করছিলেন রোহিতরা। একমাত্র শুধু রোহিতদেরই হারাতে পারেননি ধোনিরা। সেটাই কাল হল। ফাইনালে একটুর জন্য হারতে হয় ধোনিদের।

ফাইনালের ম্যান অফ দি ম্যাচ: জশপ্রীত বুমরা (Mumbai Indians): ৫ লক্ষ টাকা

এবারের আইপিএল মাতিয়ে দিলেন বুমরা। (Photo Credits: IANS)

পুরো টুর্নামেন্টেই দুরন্ত বল করেন বুমরা। ফাইনালে তাঁর ৪ ওভারে ১৪ রান দিয়ে ২ উইকেট নেন বুমরা। সেটা জয়-পরাজয়ে বড় ভূমিকা নেয়।

সবচেয়ে দামী ক্রিকেটার: আন্দ্রে রাসেল (KKR): ১০ লক্ষ টাকা

কেকেআর-এর তারকা এই ক্যারিবিয়াবন অলরাউন্ডার এবারের টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। রাসেল এমন কিছু অবিশ্বাস্য ইনিংস খেলেছেন যা চোখে না দেখলে বিশ্বাস করা যায় না। যদিও দল তাকে ঠিকমত কাজে না লাগায় শেষ অবধি লিগ পর্যায় থেকেই তাকে বিদায় নিতে হয়। তিনি চ্যাম্পিয়নের মত খেললেও, তার দল তার গতির সঙ্গে পাল্লা দিতে পারেনি।

কমলা টুপি (সর্বাধিক রান): ডেভিড ওয়ার্নার (SRH): ৬৯২ রান:  ১০ লক্ষ টাকা

নির্বাসন থেকে ফিরে এসে অসাধারণ ব্যাটিং করেন ডেভিড ওয়ার্নার। সেঞ্চুরি সহ বেশ কয়েকটা একা হাতে ম্যাচ জেতানো ইনিংস খেলেন এই তারকা বাঁ হাতি অস্ট্রেলিয়ান ওপেনার।

বেগুনি টুপি (বেগুনী টুপি): ইমরান তাহির: ২৬টি উইকেট: ১০ লক্ষ টাকা

৪০ বছর বয়েসে আইপিএলে বেগুনি টুপি। দক্ষিণ আফ্রিকা পাকিস্তানী বংশদ্ভূত স্পিনার তাহির একাই কাঁপিয়ে দিলেন। এই প্রথম আইপিএলে কোনও স্পিনার একটা টুর্নামেন্টে ২৫টি-র বেশি উইকেট নিলেন।

এক ইনিংসে সর্বোচ্চ রান: জনি বেয়ারস্টো: ১১৪ রান: ১০ লক্ষ টাকা

ইংল্যান্ডের বিস্ফোরক এই ব্যাটসম্যান সান রাইজার্সের জার্সিতে দুরন্ত ব্যাটিং করলেন।

এমার্জিং ক্রিকেটার: শুবমন গিল (KKR): ১০ লক্ষ টাকা

কেকেআর-এর এই পঞ্জাবী ক্রিকেটার দারুণ ব্যাটিং করলেন। টুর্নামেন্টের উঠতি প্রতিভার পুরস্কারটা গিলই নিলেন। গতবার যেটা পেয়েছিলেন ঋষভ পন্থ।

সুপার স্ট্রাইকার: আন্দ্রে রাসেল (KKR): ১০ লক্ষ টাকা, সঙ্গে একটি গাড়ি

একেবারে সুপার-ডুপার সব শট নেন। জিতে নিলেন সুপার স্ট্রাইকারের পুরস্কার।

স্টাইলিশ প্লেয়ার অফ দি সিজন: লোকেশ রাহুল (পঞ্জাব): ১০ লক্ষ টাকা

রাহুল এবার কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে দারুণ ব্যাটিং করেন। রাহুলের প্রতিটি শটে ছিল ট্রেডমার্ক স্টাইল। তিনিই জিতলেন আইপিএল ২০১৯-এর সেরা স্টাইলিশ ক্রিকেটারের পুরস্কার।

গেম চেঞ্জার: রাহুল চাহার (Mumbai Indians):  ১০ লক্ষ টাকা

তিনি এই টুর্নামেন্টের আবিষ্কার। মুম্বই ইন্ডিয়ন্সের এই তরুণ স্পিনার বেশ কিছু ম্যাচের মোড় ঘুরিয়ে মুম্বই ইন্ডিয়ন্সকে জয় এনে দেন।

দ্রুততম হাফ সেঞ্চুরি:  হার্দিক পান্ডিয়া (Hardik Pandey):  ১০ লক্ষ টাকা

হার্দিক পান্ডিয়া এবার ঝড় তুলেছেন। হার্দিকের কিছু ইনিংস একেবারে সুনামিতে পরিণত হয়েছিল। ইডেন গার্ডেন্সে কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে বিশাল বড় রান তাড়া করতে নেমে ১৭ বলে হাফ সেঞ্চুরি করেছিলেন হার্দিক। সেই ঝড়ো ইনিংসই তাকে এই পুরস্কার এনে দিল।

ফেয়ার প্লে ট্রফি: সান রাইজার্স হায়দ্রাবাদ: কোন টাকা নয়, পেল সুদৃশ্য ট্রফি

ভদ্র আচরণ, ঠান্ডা মাথার জন্য নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে সমাদর করে ক্রিকেটবিশ্ব। সেই 'কিউই কুল'কেন উইলিয়ামসন সান রাইজার্স হায়দ্রাবাদকে নেতৃত্ব দিয়ে ফেয়ার প্লে ট্রফি-র পুরস্কার এনে দিলেন। আইপিএলের উত্তপ্ত আবহে গোটা টুর্নামেন্ট জুড়েই কেন ব্রিগেডের ক্রিকেটীয় আচরণ প্রশংসা কুড়িয়েছে।