India vs Bangladesh 2nd T20I: রাজকোটে আজ বাংলাদেশের বিরুদ্ধে ডু অর ডাই ম্যাচ ভারতের, মাইলস্টোনের সামনে রোহিত
রোহিত শর্মা (Photo: Getty Images)

রাজকোট, ৭ নভেম্বর: India vs Bangladesh 2nd T20I-আজ রাজকোটে (Rajkot) বাংলাদেশের বিরুদ্ধে দ্বিতীয় টি-২০ ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত। বৃহস্পতিবার দ্বিতীয় টি-২০ তে ভারতীয় দলে দু-একটা পরিবর্তন দেখা যেতে পারে। সে রকমই ইঙ্গিত দিয়েছেন অধিনায়ক রোহিত শর্মা ( Rohit Sharma)। দিল্লিতে সিরিজের প্রথম ম্যাচে হারার পরে কিছুটা ব্যাকফুটে রোহিতরা। সিরিজ়ের প্রথম ম্যাচেই হারের পর দ্বিতীয় ম্যাচ কার্যত ডু অর ডাই ভারতের কাছে৷ ম্যাচ হারলে সিরিজ খোয়াবে ভারত৷ তাই দ্বিতীয় ম্যাচ জেতার জন্য মুখিয়ে থাকবে রোহিত ব্রিগেড৷ এদিকে কেরিয়ারের শততম আন্তর্জাতিক টি-২০ ম্যাচে মাঠে নামতে চলেছেন ভারত অধিনায়ক। দিল্লিতে ধোনিকে টপকে শাহিদ আফ্রিদিকে ছুঁয়েছিলেন রোহিত। আজ আফ্রিদিকে ছাপিয়ে যাওয়ার দিন হিটম্যানের সামনে। দ্বিতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে শততম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলার নজির গড়বেন রোহিত। ভারতের মহিলা টি-২০ দলের অধিনায়ক হরমনপ্রীত কউর ইতিমধ্যেই ১০০টি আন্তর্জাতিক টি-২০ খেলে ফেলেছেন। ভারতীয় পুরুষদের মধ্যে রোহিতই প্রথম। ছেলেদের টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি ১১১টি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে পাকিস্তানের শোয়েব মালিকের।

বুধবার যে মাঠে নামার আগের দিন সাংবাদিক বৈঠকে এসে রোহিত অবশ্য ব্যাটসম্যানদের পাশেই দাঁড়িয়েছেন। তিনি বলেন, "আমাদের ব্যাটিং ঠিকঠাকই হচ্ছে। তাই মনে হয় না আমাদের ব্যাটিংয়ে কোনও পরিবর্তন আনার প্রয়োজন আছে। তবে পিচটা একবার দেখতে হবে। তার পরে চূড়ান্ত দল ঠিক করা হবে।" তবে বোলিং বিভাগে বদল হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন। রোহিত বলেন, "দিল্লির পিচ দেখে আমরা আগের ম্যাচের পেস বোলারদের বেছে নিয়েছিলাম। এ বার সেই ভাবে রাজকোটের পিচ দেখার পরে ঠিক করব বোলিং লাইন কী হবে।" আরও পড়ুন: I-League 2019-20 Fixtures: আই লিগের সূচি প্রকাশ, জেনে নিন কবে মাঠে নামছে মোহনবাগান, ইস্টবেঙ্গল?

বোলিং লাইনে কী পরিবর্তন হবে তা রোহিত না জানালেও শার্দূল ঠাকুরের নাম ভেসে উঠছে। শোনা যাচ্ছে খলিল আহমেদের জায়গায় তাঁকে খেলানো হতে পারে। রাজকোটের পিচ নিয়ে রোহিত বলেন, "পিচ দেখে ভালোই লাগছে। রাজকোটে ব্যাটসম্যানেরা বরাবরই সাহায্য পেয়ে এসেছে। বোলারদের জন্যও পিচে কিছু থাকে। দিল্লিতে যে রকম পিচ পেয়েছি, তার চেয়ে ভালো পিচ হবে বলেই আমি নিশ্চিত।" সিরিজের প্রথম ম্যাচে হারের পর দ্বিতীয় ম্যাচ কার্যত ডু অর ডাই ভারতের কাছে৷ ম্যাচ হারলে সিরিজ খোয়াবে ভারত৷ তাই দ্বিতীয় ম্যাচ জেতার জন্য মুখিয়ে থাকবে রোহিত ব্রিগেড৷ ফিরে আসার জন্য কী কৌশল হবে দলের, তা নিয়ে অবশ্য মুখ খুলতে চান না রোহিত। তবে তিনি বলেন, "আমাদের কৌশল কী হবে, তা নিয়ে কিছু বলতে পারব না। তবে আগের ম্যাচের চেয়ে এই ম্যাচে আমাদের পরিকল্পনা অন্য রকম হবে। দিল্লির পিচের চরিত্র অনুযায়ী আমরা খেলেছিলাম। রাজকোটের পিচটা ভালো হলে আমরা নিজেদের খেলাটাও সে ভাবে বদলে নেব।"

যে ম্যাচ ঘিরে আশঙ্কা তৈরি করেছে ঘূর্ণিঝড় ‘মহা’। তবে বুধবার রাতের খবর, রাতের দিকে বৃষ্টি হলেও ‘মহা’ শক্তি হারিয়ে ফেলেছে অনেকটাই। বিকেলের মধ্যে শক্তি হারিয়ে সেটি নিম্নচাপে পরিণত হবে। ফলে ম্যাচে 'মহা'-র প্রভাব পডবে বলেই মনে হচ্ছে।