Ben Stokes Opt Out of T20 WC: ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে নাম প্রত্যাহার বেন স্টোকসের
Ben Stokes (Photo Credit: Johns./ Twitter)

বেন স্টোকস জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপ (T20 World Cup) থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। ইংল্যান্ডের ম্যানেজমেন্টকে জানিয়েছেন যে তিনি ক্যারিবিয়ান অঞ্চলে তাদের শিরোপা রক্ষার জন্য নির্বাচনের জন্য বিবেচিত হতে চান না। স্টোকস ২০২২ সালের ফাইনালে জয়ের জন্য প্রয়োজনীয় টি-২০ হাফসেঞ্চুরি করেন এবং ইংল্যান্ড এমসিজিতে পাকিস্তানকে পাঁচ উইকেটে পরাজিত করে। তবে গত বছরের আইপিএলের পর থেকে তিনি কেবল দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলেন, এর আগে ২০২২ সালে ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেওয়া স্টোকস গত বছরের শেষের দিকে ৫০ ওভারের বিশ্বকাপে খেলার জন্য তার সিদ্ধান্ত পরিবর্তন করেছিলেন। তবে, সেই কারণে তাঁর হাঁটুর অস্ত্রোপচারে দেরি হয়ে যায়। ভারতের কাছে ইংল্যান্ডের সাম্প্রতিক ৪-১ ব্যবধানে টেস্ট সিরিজের পরাজয়ের সময় তিনি কেবল পাঁচ ওভার বোলিং করতে সক্ষম হন। আইপিএল ২০২৪ থেকে সরে দাঁড়ানোর পর আগামী কয়েক মাসের মধ্যে কাউন্টি চ্যাম্পিয়নশিপে ডারহামের হয়ে খেলতে পারেন তিনি। ICC T20 WC 2024 Trophy Tour: দেখুন, নিউইয়র্কে এম্পায়ার স্টেট বিল্ডিংয়ে শুরু আইসিসি পুরুষ টি-২০ বিশ্বকাপের ট্রফি ট্যুর

এখন অস্ত্রোপচারের আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে নারাজ স্টোকস, তবে গত মাসে বলেন যে তিনি টুর্নামেন্টের জন্য উপলব্ধ থাকবেন বলে আশা করছেন। ইংল্যান্ডের সাদা বলের কোচ মট ডিসেম্বরে নিশ্চিত করেছিলেন যে ফিট থাকলে তার ফিরে আসতে পারেন। স্টোকসের অনুপস্থিতিতে, ইংল্যান্ড লিয়াম লিভিংস্টোনকে (Liam Livingstone) চার নম্বর স্থানে ব্যবহার করার কথা বিবেচনা করা হবে। গত ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের কাছে ৩-২ ব্যবধানে পরাজয়ের সময় তিনি সেই ভূমিকায় ব্যাটিং করেন, যদিও লিভিংস্টোন রবিবার পাঞ্জাব কিংসের হয়ে ফিল্ডিং করার সময় পেশীতে টান ধরার কারণে ছিটকে পড়েন। তবে চোটের তীব্রতা কতখানি সেটি নির্ধারণের জন্য স্ক্যানের ফলাফলের জন্য অপেক্ষা করছেন।

এরকম বিরূপ অবস্থায় সারের অলরাউন্ডার জেমি ওভারটনও (Jamie Overton) খেলতে পারেন বলে আশা করা যায়। স্টোকস গত তিন বছরে বিশ্বকাপের বাইরে ইংল্যান্ডের হয়ে মাত্র তিনটি টি-টোয়েন্টি খেলেছেন এবং তার সিদ্ধান্তের ফলে ৪৩ ম্যাচের টি-টোয়েন্টি কেরিয়ারের সমাপ্তি ঘটতে পারে। তবে ২০২৬ সালে ভারত ও শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য তিনি দলে আসতে পারেন, যখন তার বয়স মাত্র ৩৪ বছর।