BAN Squad, BAN W vs SA W: দক্ষিণ আফ্রিকা সফরের সাদা বলের দল ঘোষণা বাংলাদেশ মহিলা ক্রিকেটের
Bangladesh Women Cricket (Photo Credit: Bangladesh Cricket/ X)

দক্ষিণ আফ্রিকা সফরে ১৬ সদস্যের বাংলাদেশ দলে ফিরেছেন অলরাউন্ডার লতা মণ্ডল (Lata Mondal)। ২০২২-২৫ মহিলা চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে তিনটি টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে ম্যাচ রয়েছে এই সফরে। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের হোম সিরিজ থেকে ছিটকে যাওয়া লতা শেষবার ভারতের বিপক্ষে জুলাইয়ে ওয়ানডেতে ইনিংস খেলেছিলেন। পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি দুই সিরিজই ২-১ ব্যবধানে জিতেছে বাংলাদেশ। এদিকে পাকিস্তান সিরিজে অভিষেক হওয়া ১৫ বছর বয়সী অফস্পিনার নিশিতা আখতার (Nishita Akter), বাঁহাতি স্পিনার সানজিদা আখতার (Sanjida Akter), ওপেনার শারমিন আখতার (Sharmin Akhter) ও বাঁহাতি পেসার ফারিহা ত্রিশনা (Fariha Trisna) সবাই রিজার্ভের অংশ। বাদ পড়েছেন পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি দলে ওপেনার সাথী রানী (Shathi Rani)। IND W vs ENG W Series: ভারত সফরের জন্য টি-টোয়েন্টি ও টেস্ট দল ঘোষণা ইংল্যান্ড মহিলাদের

আগামী ৩ ডিসেম্বর বেনোনিতে প্রথম টি-টোয়েন্টি দিয়ে সফর শুরু করবে বাংলাদেশ। এরপর ৬ ও ৮ ডিসেম্বর যথাক্রমে কিম্বার্লেতে দুটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ১৬, ২০ ও ২৩ ডিসেম্বর ইস্ট লন্ডন, পোটচেফস্ট্রুম ও বেনোনিতে অনুষ্ঠিত হবে ওয়ানডে সিরিজ। বাংলাদেশ এই মুহূর্তে ১২ ম্যাচে তিনটি জয় নিয়ে চ্যাম্পিয়নশিপ টেবিলের সপ্তম স্থানে রয়েছে এবং দক্ষিণ আফ্রিকা নয়টি ম্যাচ খেলে এবং সাতটি জিতে পঞ্চম স্থানে রয়েছে। এর আগে ১৮টি ওয়ানডেতে মাত্র দুইবার এবং ১১টি টি-টোয়েন্টিতে মাত্র একবার দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছে বাংলাদেশ।

বাংলাদেশ দল: নিগার সুলতানা (অধিনায়ক), নাহিদা আখতার (সহ-অধিনায়ক), শামীমা সুলতানা, মুর্শিদা খাতুন, শোভনা মোস্তারি, ফারগানা হক, লতা মণ্ডল, শোরনা আখতার, ঋতু মনি, শোরীফা খাতুন, সুমাইয়া আখতার, রাবেয়া খান, সুলতানা খাতুন, ফাহিমা খাতুন, মারুফা আখতার, দিশা বিশ্বাস।