BAN vs NZ 1st Test Result: ঘরের মাঠে কিউইদের বিপক্ষে বাংলাদেশের প্রথম জয়, টেস্টে ১৫০ রানে হার নিউজিল্যান্ডের
BAN vs NZ (Photo Credit: Bangladesh Cricket/ X)

সিলেট প্রথম টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৫০ রানের জয় তুলে নিয়েছেন বাংলাদেশ। শেষ দিনে ড্যারিল মিচেলের (Daryl Mitchell) ৫৮ রানের ইনিংসের কারণে আয়োজকদের কিছুটা অপেক্ষা করতে হলেও শেষ পর্যন্ত বাকি তিন উইকেট তুলে নিয়ে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট জয় নিশ্চিত করে বাংলাদেশ। জয়ের আসল নায়ক তাইজুল ইসলাম (Taijul Islam) যিনি দ্বিতীয় ইনিংসে ৭৫ রানে ৬ উইকেট তুলে নেন ও টেস্টে মোট ১০ উইকেট শিকার করেন। ৩৩২ রান তাড়া করতে নেমে ৭ উইকেটে ১১৩ রান নিয়ে দিন শুরু করে নিউজিল্যান্ড। দিনের শুরুতেই পঞ্চাশ পেরিয়ে যাওয়া মিচেল বাংলাদেশের স্পিনারদের আটকে দেন এবং তাঁকে সাহায্য দেন ইশ সোধি (Ish Sodhi)। তারা ১৫ ওভার একসঙ্গে ব্যাটিং করে বাংলাদেশের জয়ের পথে বাধা হয়ে দাঁড়ান। এই জুটির ক্রিজে সবচেয়ে বেশি সময় কাটিয়ে বাংলাদেশকে কিছুটা বিপাকে ফেলে।। কিন্তু অবশেষে নাঈম হাসানকে (Nayeem Hasan) উইকেট দিয়ে ফিরে যান ড্যারিল। এরপর বাকি উইকেট তুলতে সময় নেননি তাইজুল। NZ Squad, NZ W vs PAK W: পাকিস্তানের বিপক্ষ সাদা বলের দল ঘোষণা নিউজিল্যান্ডের মহিলা দলের

গতকাল যখন খারাপ আলোর জন্য সিলেটের চতুর্থ দিনের খেলা শেষ হয় তখন বাংলাদেশ জয় থেকে তিন ধাপ দূরে। চতুর্থ দিনের শেষ সেশনে তাইজুল ইসলাম ২২ রানে ডেভন কনওয়েকে (Devon Conway) ফিরিয়ে দিলে দ্রুত উইকেট পড়তে থাকে। একে একে টম ব্লান্ডেল (Tom Blundell), কাইল জেমিসনকে (Kyle Jamieson) যথাক্রমে ৬ এবং ৯ রানে ফেরান তাইজুল। এছাড়া গ্লেন ফিলিপসকে (Glenn Phillips) ১২ রানে ফেরান নাঈম হাসান। গতকালই বাংলাদেশের হয়ে চারটি উইকেট নেন তাইজুল। ১টি করে উইকেট নেন শোরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ। প্রথম ইনিংসে ৩১৭ রানে অলআউট হয় নিউজিল্যান্ড। যেখানে প্রথম ইনিংসে নিউজল্যান্ডের হয়ে শতক করেন কেন উইলিয়ামসন (Kane Williamson) এবং দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের হয়ে শতক করেন নাজমুল হোসেন শান্ত (Najmul Hossain Shanto)। বাংলাদেশ যথাক্রমে দুই ইনিংসে ৩১০ এবং ৩৩৮ রান করেছে।

আগামী ২০২৫ বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চক্রের প্রথম ম্যাচে বাংলাদেশ টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয়। ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন তাইজুল ইসলাম। বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড এই সফরে মোট দুটি টেস্ট ম্যাচ খেলবে এবং দ্বিতীয় টেস্ট আয়োজিত হয়েছে ঢাকার শের-এ-বাংলা স্টেডিয়ামে।