বিরাট কোহলিদের বিরুদ্ধে সিরিজে দক্ষিণ আফ্রিকার নতুন ভারতীয় ব্যাটিং কোচ কখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি, জানেন কে
দক্ষিণ আফ্রিকার ব্যাটিং কোচ অমল মজুমদার। (Photo Credits: Getty Images)

মুম্বই, ৯ সেপ্টেম্বর: আসন্ন ভারত সফরে টেস্ট সিরিজের জন্য দক্ষিণ আফ্রিকা-র নতুন কৌশল। ভারতে খেলতে এলে সব বিদেশী দলকে যা সমস্য়ায় পড়তে হয় সেই স্পিনারদের নিয়ে চিন্তায় দক্ষিণ আফ্রিকা (South africa)। আগামী ২ অক্টোবর থেকে ভারতের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজের জন্য ব্যাটিং কোচ হিসাবে অমল মজুমদার (Amul Mazumdar) কে নিয়োগ করল দক্ষিণ আফ্রিকা। যে অমল মজুমদারের ভারতের ঘরোয়া ক্রিকেটে রেকর্ড ঈর্ষণীয়। প্রথম শ্রেণীর ক্রিকেটে ১১ হাজার রান করা অমলকে ফাফ দু প্লেসিস-দের ব্যাটিং কোচ করে বাজিমাত করতে চাইছে প্রোটিয়া ক্রিকেট বোর্ড। ইংল্যান্ড বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার মহাব্যর্থতার পর, নেলসন ম্যান্ডেলার দেশের ক্রিকেট বোর্ড গা ঝাড়া দিয়ে উঠতে চাইছে।

ভারত সফরে দারুণ ফল করার লক্ষ্য নিয়েছে দক্ষিণ আফ্রিকা। আর সেই লক্ষ্যে অমল মজুমদারকে অন্তর্বতী ব্যাটিং কোচ হিসাবে নিয়োগ করছে দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়া দলের ব্য়াটিং কোচ হওয়ার কথা জানিয়ে মুম্বই ও অসমের হয়ে রঞ্জি খেলা অমল জানান, '' গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড আমার কাছে ব্য়াটিং কোচ হওয়ার প্রস্তাব দিয়েছিল। আমি সেটা গ্রহণ করেছি। যে কোনও আন্তর্জাতিক দলকে কোচিং করানোটা একটা সম্মানের।'' এর আগে আইপিএলে রাজস্থান রয়্যালসের ব্যাটিং কোচ হিসাবে কাজ করেন। আরও পড়ুন-ভারতে সিঙ্গল-ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ হচ্ছে, ২ অক্টোবরের পর নির্দেশ অমান্য করলেই জরিমানা গুনতে হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

পাশাপাশি এনসিএ (National Cricket Academy)-তে অনুর্ধ্ব ১৯ এবং অনুর্ধ্ব ২৩ দলের কোচও ছিলেন। ২০১৩ সালে নেদারল্যান্ডস জাতীয় দলের কোচিং করিয়েছিলেন অমল। ঘরোয়া ক্রিকেটে দারুণ খেললেও মুম্বইয়ের ব্যাটসম্যান অমল মজুমদার কখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি। তবে ভারতের ঘরোয়া ক্রিকেটে  দীর্ঘদিন দাপিয়ে খেলার অভিজ্ঞতা অমল মজুমদার দুপ্লেসিসদের সঙ্গে ভাগ করে নিলে অশ্বিন-জাদেজা-বুমরাদের সামলাতে সুবিধা হবে বলে জানালেন।